নারী ফুটবলে শক্তিশালী দল চাইনিজ তাইপে। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৪০ নাম্বারে। অন্যদিকে শতধাপ পিছিয়ে বাংলাদেশ আছে ১৪০তম স্থানে। এর আগেও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলগুলোর সাথে ভালো করলেও চাইনিজ তাইপে শক্তিমত্তায় অনেকটা এগিয়ে এই বাস্তবতা ঠিকই জানা আছে বাংলাদেশ দলের। তাই ম্যাচ দুটো অভিজ্ঞতা অর্জনকেই লক্ষ্য বানিয়েছে বাংলাদেশ নারী দলের সহ অধিনায়ক শিউলি আজিম।

দলের লক্ষ্য নিয়ে শিউলি বলেন,

“চাইনিজ তাইপে অনেক ভালো দল। আমাদের লক্ষ্য থাকবে ওদের থেকে অভিজ্ঞতা অর্জন করা এবং শেখা। চেষ্টা করব দেশকে যেন ভালো কিছু উপহার দেওয়া যায়।”

অন্যদিকে অধিনায়ক সাবিনা বড় দলের বিপক্ষে খেলতেই বেশি আগ্রহী, কেননা এতে উন্নতির করার জায়গা গুলো খুঁজে পাবে মেয়েরা। সাবিনা বলেন,

“ওদের র‌্যাঙ্কিংয়ের ব্যাপারে আমরা একটু যেটা জেনেছি, ওরা ৪০ আর আমরা ১৪০। তো ওই ব্যাপারটা থাকেই… তবে আমার মনে হয়, শক্তিশালী দলের বিপক্ষে খেললে মেয়েরা বুঝতে পারবে কীভাবে নিজেদের আরও উন্নতি করা যায়। সবাই আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেন ভালো খেলা উপহার দিতে পারি।”

নারী লিগ চলমান থাকায় দল নিয়ে প্র্যাকটিস করতে সমস্যার সম্মুখিন হতে হয়েছে নারী দলের কোচ পিটার বাটলারকে। মূলত এলিট ফুটবল একাডেমির কোচ হয়ে আসলেও বাফুফে’র অনুরোধে সাবিনাদের দায়িত্বটিও কাঁধে তুলেছেন এই ইংলিশ কোচ।

বাটলার বলেন,

“দলের শেইপ দাঁড় করানো নিয়ে কাজ করেছি, কিন্তু এটা কঠিন ছিল মহিলা লিগ চলার কারণে। তবে যতটুকু সময় পেয়েছি সেটা কার্যকরভাবে কাজে লাগানোর চেষ্টা করেছি আমরা। একই সাথে, আমি নতুনদের সুযোগ দিতে চাই, তারা যেন নির্ভার থাকতে পারে।”

শক্তিশালী চাইনিজ তাইপের বিরুদ্ধে বড় সমস্যা হয়ে দাড়িয়েছে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের চোট। অধিনায়ক সাবিনার হাতে ব্যান্ডেজ রয়েছে। দলের সেরা গোলরক্ষক রূপনা চাকমার মাথাও ব্যান্ডেজ লাগানো। তবে চোট নিয়েও দলের আছেন তারা। কিন্তু চোটের কারণের বাদ পড়েছেন মারিয়া মান্ডা ও কৃষ্ণা রানী।

বসুন্ধরা কিংস অ্যারেনায় আগামী শুক্রবার প্রথম প্রীতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। দ্বিতীয় প্রীতি ম্যাচটি একই ভেন্যুতে ৩ জুন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ দল

রুপনা চাকমা, ইয়ারজান বেগম, সাথী বিশ্বাস, মাসুরা পারভীন, আফিদা খন্দকার, শামসুন্নাহার জুনিয়র, সুরমা জান্নাত, কোহাতি কিসকু, শিউলি আজিম, আনাই মোগিনি, নিলুফা ইয়াসমিন নীলা, মনিকা চাকমা, স্বপ্না রানী, মুনকি আক্তার, সানজিদা আক্তার, সুমাইয়া মাতসুশিমা, ঋতুপর্না চাকমা, সাজেদা আক্তার রিপা, সাবিনা খাতুন, শামসুন্নাহার সিনিয়র, তহুরা খাতুন, সাগরিকা ও সুরভী আকন্দ প্রীতি।

Previous articleজিতেই লিগ শেষ করলো পুলিশ ও ফর্টিস
Next articleজাতীয় দলে নেই লিগ সেরা খেলোয়াড়; নারী লিগ কি তবে ভোটার বৃদ্ধির আয়োজন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here