অনেকটা আশা নিয়েই স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরার কাছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব তুলে দিয়েছিল বাফুফে। কিন্তু নিজের প্রথম অ্যাসাইনমেন্টে ব্যর্থই বলা চলে ক্যাবরেরাকে। তার অধীনে মালেতে মালদ্বীপের বিপক্ষে ২-০ গোলের হার এবং সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। পাসিং ফুটবল খেলে প্রশংসা অর্জন করতে পারলেও গোল মিসের মহড়া দিয়ে গিয়েছেন ফরোয়ার্ডরা। সামনে রয়েছে এশিয়ান কাপের মূল বাছাইপর্ব। তাইতো জাতীয় দল নিয়ে বেশ উদ্বিগ্ন ফেডারেশন।

জুনে এশিয়ান কাপের বাছাইপর্ব খেলতে মালয়েশিয়া যাবে জামাল ভূঁইয়ারা। ওই ম্যাচের আগে বাড়তি প্রস্তুতির অংশ হিসেবে একটি প্রীতি ম্যাচ আয়োজনের চেষ্টা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রীতি ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষের তালিকায় রয়েছে লাওস, কম্বোডিয়া ও মায়ানমার। বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানিয়েছেন, “আমরা ইতিমধ্যে তিনটি দেশকে ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছি। কম্বোডিয়া, লাওস ও মায়ানমার- এই তিন দেশের মধ্যে যারাই সম্মতি দেবে তাদের সঙ্গে ম্যাচ খেলে দল যাবে মালয়েশিয়ায়।”

তবে প্রীতি ম্যাচের ভেন্যু কোথায় হবে সেটা এখনো নিশ্চিত করেনি বাফুফে। কোন দেশের সঙ্গে খেলা হবে সেটা চূড়ান্ত হলে ম্যাচ ভেন্যু নির্বাচন নিয়ে কাজ করবে বাফুফে বলেও জানান আবু নাঈম সোহাগ’ “যে দেশ খেলতে রাজী হবে তাদের ওপর নির্ভর করবে ম্যাচটি কোথায় হবে। তারা যদি আমাদের এখানে এসে খেলতে চায় খেলবে। না হয় আমরা মালয়েশিয়া যাওয়ার পথে ওই দেশে ম্যাচ খেলবো।”

আসছে জুনে এএফসি এশিয়ান কাপের মূল বাছাইপর্বে ‘ই’ গ্রুপে খেলবে বাংলাদেশ। বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে রয়েছে বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া। বাংলাদেশের প্রথম ম্যাচ ৮ জুন বাহরাইনের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ১১ জুন তুর্কমেনিস্তানের বিপক্ষে এবং শেষ ম্যাচ মালয়েশিয়ার বিপক্ষে ১৪ জুন। বাছাইপর্ব উতরে দীর্ঘ সময় পর আবারো এশিয়ান কাপের মূল পর্বে খেলার হাতছানি রয়েছে বাংলাদেশের সামনে। দেখা যাক শেষ পর্যন্ত বাছাইপর্বে নিজেদের প্রমাণ করে কতোটা সামনের দিকে এগিয়ে যেতে পারে ‘বেঙ্গল টাইগার্স’!

Previous articleবিসিএল ফিক্সিংয়ে অভিযুক্ত পাঁচ ক্লাবকে ফেডারেশনের চিঠি!
Next articleক্রীড়া দিবস উপলক্ষে বাফুফের র‍্যালী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here