আসছে ২০২৪-২৪ মৌসুম থেকে নতুন আঙ্গিকে আয়োজিত হতে যাচ্ছে এশিয়ার ক্লাব ফুটবল। আগে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপ – এই দুটি টুর্নামেন্ট আয়োজন করা হতো। তবে এবার এসেছে পরিবর্তন। শীর্ষ দেশের ক্লাবগুলোকে নিয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিট এরপর এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু আর সর্বশেষ স্তর আয়োজিত হিসেবে আয়োজিত হবে এএফসি চ্যালেঞ্জ লিগ। প্রস্তাবিত এই ফরম্যাট এএফসির বার্ষিক সাধারণ সভায় অনুমোদিত হয়েছে।

অবশ্য নতুন ফরম্যাটে টুর্নামেন্ট বাড়লেও বাংলাদেশের প্রতিনিধিত্ব কমেছে। গেল কয়েকবছর ধরে এএফসি কাপের গ্রুপ পর্বে একটি এবং প্লে অফে আরো একটি বাংলাদেশি দল খেলার সুযোগ পেত। কিন্তু ক্লাব র‍্যাঙ্কিংয়ে ক্রমাগত অবনতির ফলে এবার সবচেয়ে নিম্ন স্তর এএফসি চ্যালেঞ্জ লিগেরও গ্রুপ পর্বের স্লট পায়নি বাংলাদেশ। ফলে বাংলাদেশের ক্লাবকে খেলতে হবে এএফসি চ্যালেঞ্জ লিগের প্লে অফ।

বসুন্ধরা কিংস লিগ চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ থেকে তাদেরই এএফসি চ্যালেঞ্জ লিগের প্লে অফে খেলার কথা। জুলাই মাসের শেষে এবং আগস্টে প্লে অফ ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা । সেই প্লে অফ এক লেগেই হওয়ার কথা। বসুন্ধরা কিংস প্লে অফের কোন পর্যায়ে অংশ নেবে সেটা এখনো নিশ্চিত হয়নি। প্লে অফে বাংলাদেশি ক্লাবের প্রতিপক্ষ হবে সিরিয়া, ইয়েমেন, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ওমান, আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে যেকোনো দেশের ক্লাব। এএফসি ক্লাব লাইসেন্সিংসহ পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় অংশ নেওয়া ক্লাবগুলোকে চূড়ান্ত করা এবং প্লে অফের ফরম্যাট প্রণয়ন করা হবে।

ঘরোয়া ফুটবলে একচেটিয়া আধিপত্য দেখালেও আন্তর্জাতিক অঙ্গনে বারবার ব্যর্থ হয়েছে বসুন্ধরা কিংস। টানা ৫টি লিগ শিরোপা জেতা ক্লাবটি এএফসি কাপের গ্রুপ পর্ব পার হতে পারেনি একবারও। বসুন্ধরা কিংস গত মৌসুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগেরও প্লে অফে খেলেছিল। এর আগে ২০১৮-১৯ মৌসুমে ঢাকা আবাহনী জোনাল সেমিফাইনাল খেলে বাংলাদেশের ক্লাব পয়েন্ট বৃদ্ধি পাওয়ায়। আবাহনীর সাফল্যের সুফল ভোগ করলেও বসুন্ধরা কিংস কিন্তু নিজেরা তেমন কিছু করতে পারেনি। ফলে এখন গত বারের চেয়ে আরো এক ধাপ নিচে নেমে যেতে হয়েছে বাংলাদেশের ক্লাবকে।

Previous articleড্র দিয়ে শেষ হলো নাসরিন-আতাউরের লড়াই
Next articleরহমতগঞ্জের বিপক্ষে মোহামেডানের কষ্টার্জিত ড্র!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here