আগামী ২৪ ও ২৯ মার্চ মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ২টি প্রীতি ম্যাচ সামনে রেখে গতকালই বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। নতুন কোচ হাভিয়ের ক্যাবরেরার অধীনে প্রথমবারের মতো মাঠে নামার আগে অনুশীলনে তার কৌশলের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টায় ফুটবলাররা। শিষ্যদের নিয়ে গতকাল সংবাদ সম্মেলনে ক্যাবরেরাও শুনিয়েছেন আশার বাণী। রোববার অনুশীলন শেষে গণমাধ্যমে কথা বলেছেন জাতীয় দলের ডিফেন্ডার তারিক কাজী, মিডফিল্ডার সোহেল রানা এবং ফরোয়ার্ড সুমন রেজা।

বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তারিক কাজীর কাছে প্রশ্ন রাখা হয় অস্কার ব্রুজনের সঙ্গে হাভিয়ের ক্যাবরেরার কোচিং দর্শন কি একই নাকি আলাদা? জবাবে তারিক বলেন, “আমার কাছে মনে হয় অস্কার এবং হাভিয়েরের খেলানোর স্টাইল অনেকটা একই ধরনের। তাদের জয়ের মনোভাব অনেকটা একই এবং তারা কোচ হিসেবে দুজনই বেশ কুশলী।

প্রথম দিনের অনুশীলন সেশনের চেয়ে আজকের সেশন বেশ লম্বা সময় নিয়ে করিয়েছেন ক্যাবরেরা। নিখুঁত বল পাসিং থেকে শুরু করে ম্যাচের ফর্মেশন এবং সেট পিসে নিজেদের পজিশন কেমন হবে সেটা নিয়েই কাজ করেছেন এই স্প্যানিয়ার্ড। তারিক কাজী মনে করছেন, ক্যাবরেরার নতুন যে ফর্মেশন সেটা বেশ উপভোগ্য এবং আক্রমণাত্মক খেলার জন্য ভালো।

নতুন কোচের পরিকল্পনা ও কোচিংয়ের ধরন সম্পর্কে মিডফিল্ডার সোহেল রানা বলেন, “কোচ আমাদের খুব অল্প সময়ের মধ্যে কিভাবে টিম কম্বিনেশন গড়ে তোলা যায় সেটা নিয়ে কাজ করছে। মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে মাঠে কেমন ফুটবল খেলবো সেটার পরিকল্পনা নিয়েও অনুশীলনে কাজ করছেন। খুব কম সময়ের মধ্যে একটা দল হিসেবে খেলার জন্য ক্যাবরেরা আমাদের প্রস্তুত করছে।”

তারিক ও সোহেলের সঙ্গে সুর মিলিয়ে ফরোয়ার্ড সুমন রেজা বলেন, “আমরা ফরোয়ার্ডরা গোল স্কোরিং নিয়ে কাজ করছি। কিভাবে সুযোগ কাজে লাগিয়ে স্কোর করা যায় এ ব্যাপারে অনুশীলনে কাজ হচ্ছে। সেই সাথে সেট পিস, লং থ্রোয়ের সময় বক্সে আমাদের পজিশন কি হবে, অন্যান্য সময় কোন পজিশনে থাকবো এসব কিছু নিয়েও অনুশীলনে কোচ কাজ করেছেন।”

Previous articleরুপনার ভুলে দুদিনের মাথায়ই মুদ্রার উল্টো পিঠ দেখলো বাংলাদেশ!
Next articleআবারো মালদ্বীপকে হারাতে চান জামাল; চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ক্যাবরেরা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here