সাফ অ-২০ চ্যাম্পিয়নশীপে প্রথম বাঁধা উতরে গেছে বাংলাদেশ অ-২০ ফুটবল দল। সেই সাথে সেমিফাইনালের টিকেটও নিশ্চিত করে ফেলেছে মারুফুল হকের শিষ্যরা। আজ নিজেদের প্রথম ম্যাচে আনফা কমপ্লেক্সে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ দল। ম্যাচে ২-০ গোলে জয় পেয়ে টুর্ণামেন্টে শুভসূচনা করে বাংলাদেশের যুবারা।

স্বভাবসুলভভাবে শ্রীলঙ্কা থেকে শক্তিমত্তায় এগিয়ে বাংলাদেশ। ম্যাচেও তার প্রতিফলন ঘটেছে; লিড পেতে খুব বেশী একটা দেরী করেনি তারা। ১৮ মিনিটের মাথায় মিরাজুল ইসলাসের গোলে ম্যাচে এগিয়ে যায় বাংলাদেশ দল। মাঠের বামপ্রান্ত থেকে লঙ্কান ডিফেন্ডারকে পরাস্ত করে রাব্বি হোসেন রাহুলের করা ক্রস থেকে গোলটি করেন মিরাজুল ইসলাম।

২৯ মিনিটে ব্যবধান বাড়ানো সুযোগ আসে বাংলাদেশের কাছে। রাব্বি হোসেন রাহুলের ফ্রি কিক থেকে গোলবারের সামনে বল পেয়ে যান দুখু মিয়া, বল পেয়ে শটও নেন। কিন্তু বল লক্ষ্যে রাখতে পারেন নি তিনি। প্রথমার্ধের শেষ মুহুর্তে একেবারে সহজ সুযোগ হাতছাড়া করেন দলের প্রথম গোলের কারিগর মিরাজুল ইসলাম। বক্সের ভেতরে প্রতিপক্ষের গোলরক্ষক আহমেদ শরীফকে একা পেয়েও বলকে জালে পাঠাতে পারেন নি। এতে করে ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে গোল শোধের চেষ্টা চালায় শ্রীলঙ্কা। ৫৮ মিনিটে সিয়ান আহমেদের শট ঠেকিয়ে দিয়ে বাংলাদেশকে গোল হজমের হাত থেকে বাঁচান গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ। ৮৫ মিনিটে পিয়াস আহমেদ নোভা গোল করে ম্যাচের ফলাফল দাঁড়ায় ২-০ তে, যা শেষপর্যন্ত অপরিবর্তিত ছিলো।

এই জয়ের ফলে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। অন্যদিকে নিজেদের দুই ম্যাচের দুইটিতেই পরাজয়ের কারণে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। সেইসাথে বাংলাদেশের সাথে স্বাগতিক নেপালও পরবর্তী রাউন্ডে কোয়ালিফাই করেছে।

Previous articleকোটা আন্দোলনে শহীদদের উদ্দেশ্যে মিরাজুলের স্যালুট
Next articleসেপ্টেম্বরে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here