বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) -এ শিরোপা লড়াই শেষ হয়ে গেলেও এখনো পর্যন্ত শেষ হয় নি রানার্সআপ হওয়ার লড়াই। এবারের মৌসুমে রানার্সআপ হওয়ার দৌড়ে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং ঢাকা আবাহনী লিমিটেড। লীগের ১৭তম রাউন্ড শেষে দুইদলের ঝুলিতে আছে সমান ৩২ পয়েন্ট। অবশ্য গোল ব্যবধানে দ্বিতীয় স্থানে মোহামেডান ও তৃতীয় স্থানে রয়েছে আবাহনী।

লীগের শেষের দিকে এসে খেই হারিয়ে বসেছে সাদা-কালো শিবির। নিজেদের শেষ পাঁচ ম্যাচে জয় পেয়েছে মাত্র ১টি ম্যাচে; বাকি চার ম্যাচে ৩ টি ড্র এবং ১টি হার সাদা-কালোদের। এতে করে পিছিয়ে পড়েছে শিরোপা লড়াই থেকে। পাশাপাশি পয়েন্ট টেবিলে নিজেদের ধরে রাখা দ্বিতীয় স্থানও হারানোর শঙ্কায় আছে দলটি।

বিপরীতে ঢাকা আবাহনী লিমিটেড বেশ ভালো অবস্থানেই আছে। লীগে নিজেদের শেষ পাঁচ ম্যাচে ৩ টিতে জয়ের হাসি হেসেছে আকাশী-নীলরা। এতে করে লীগের পয়েন্ট তালিকার দ্বিতীয়তে থাকা মোহামেডানের পয়েন্ট ব্যবধান একেবারে শুন্যের কোটায় নিয়ে এসেছে ঐতিহ্যবাহী দলটি।

আবাহনী-মোহামেডানের রানার্সআপ হওয়ার লড়াইয়ে সব পার্থক্য এলোমেলো করে দিয়েছে ১৬ তম রাউন্ড। ১৬ তম রাউন্ডের আগেও আবাহনীর চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিলো মোহামেডান স্পোর্টিং ক্লাব। ১৬ তম রাউন্ডে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির মুখোমুখি দলটি । ম্যাচে প্রায় হেরেই গিয়েছিল, কিন্তু শেষ মুহুর্তে সুলেমান দিয়াবাতের গোলে শেষ রক্ষা পায় মোহামেডান। শেষ পর্যন্ত ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়।

বিপরীতে দুর্দান্ত  পারফরম্যান্স দেখিয়েছে আবাহনীর খেলোয়াড়েরা। প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়নকে ৭-১ পরাজিত করে তারা। দলের ক্যারিবীয় ফুটবলার কর্নেলিয়াস স্টুয়ার্ট একাই চার গোল করেন। বর্তমানে ১৭ ম্যাচে খেলে ৩২ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয়তে আছে ঢাকা আবাহনী। একই সংখ্যক ম্যাচ খেলে সমান ৩২ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকার কারণে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থান মোহামেডানের।

আজ ২৯শে মে লীগের সর্বশেষ রাউন্ডে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী একে অপরের মুখোমুখি হবে। মূলত সেই ম্যাচের ফলাফলের উপর নির্ভর করে নির্ধারিত হবে বিপিএলের এবারের মৌসুমের রানার্সআপ দল। দুইদলের কাছেই আজকের ম্যাচে জয় পাওয়ার কোনো বিকল্প নেই। তবে আবাহনী লিমিটেডের চেয়ে মোহামেডান স্পোর্টিং ক্লাব খানিকটা এগিয়ে আছে। এই এগিয়ে থাকার কারণ গোলব্যবধান।

গোলব্যবধানে এগিয়ে থাকার কারণে পয়েন্টের দ্বিতীয়তে আছে মোহামেডান। আজকের ম্যাচ যদি ড্র বা জয় পেলে হয় তাহলে তালিকার দ্বিতীয়’তে থেকে রানার্সআপ হবে মোহামেডান। তবে আবাহনীর অন্য কোনো সমীকরণ নেই। রানার্সআপ হতে হলে তাদেরকে জয় পেতেই হবে।

এবারের মৌসুমে দুইবার মুখোমুখি হয়েছিলো মোহামেডান ও আবাহনী। একবার ফেডারেশন কাপের গ্রুপ পর্বে অন্যটি লীগে। মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানেও এগিয়ে সাদা-কালোরা। মৌসুমে প্রথম ঢাকা ডার্বিতে ফেডারেশন কাপের গ্রুপ পর্বে ম্যাচে আবাহনীকে ২-১ এ হারিয়েছিলো মোহামেডান। তবে লীগে ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। আজ মৌসুমের শেষ ঢাকা ডার্বি। এই ম্যাচের ফলাফলের নির্ভর লীগে রানার্সআপ হওয়ার খ্যাতি। তাই এবারের মৌসুমে শেষ ঢাকা ডার্বি নিঃসন্দেহে জমজমাট হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Previous articleএবার কিংস অ্যারেনায় খেলবে মেয়েরাও!
Next articleশেষ মুহুর্তে গোলে মোহামেডানের ডার্বি জয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here