সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে যা সাফল্য তার সিংহভাগই এনে দিয়েছে নারীরা। দক্ষিণ এশিয়ার বর্তমান চ্যাম্পিয়নও তারা। এছাড়া বয়সভিত্তিক পর্যায়ে নিয়মিতই সাফল্য এনে দিয়েছে বাঘিনীরা। তবে আঞ্চলিক কিংবা বৈশ্বিক শ্রেষ্ঠত্বের আসরে অংশ নেওয়া হয়নি। এবার সে সুযোগ আসতে যাচ্ছে। নারী বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগের সামনে বাংলাদেশ!

২০৩১ বিশ্বকাপের জন্য বাছাইপর্বের নতুন ফরম্যাট আয়োজিত হবে ২০২৭ সাল থেকে। এতদিন পর্যন্ত এশিয়া অঞ্চল থেকে নারীদের বিশ্বকাপের অংশগ্রহণের বিষয়টি নির্ভর করতো এএফসি নারী এশিয়ান কাপ কিংবা এশিয়ান গেমসের ওপর। তবে এবার থেকে ফিফা বিশ্বকাপ বাছাই হবে সম্পূর্ণ আলাদা এক টুর্নামেন্টের ভিত্তিতে। পুরুষ দলের বিশ্বকাপ বাছাইপর্বের মতোই ফরম্যাটে অনুষ্ঠিত হবে নারী বিশ্বকাপ বাছাইপর্বের খেলা। আর এখানেই সুযোগ মিলবে বাংলাদেশের।

নারী দলগুলোর খেলার পরিমাণ এবং অংশগ্রহণের সুযোগ বাড়াতেই নতুন এই পদ্ধতিতে হাঁটছে এএফসি। নতুন ফরম্যাটে শুরুতেই ফিফা র‍্যাঙ্কিংয়ের নিচের দিকের দলগুলো নিজেদের মধ্যে ১ম রাউন্ড খেলবে। যা প্লে অফ হিসেবে আয়োজিত হবে। সিঙ্গেল রাউন্ড রবিন পদ্ধতির এই লিগ থেকে জয়ী দলগুলো যাবে দ্বিতীয় রাউন্ডে। মোট ২৪টি দল নিয়ে হবে দ্বিতীয় রাউন্ড। দলগুলোকে ভাগ করা হবে ৬ গ্রুপে। সেখানেও সিঙ্গেল রাউন্ড রবিন লিগ পেরিয়ে মোট ১২ দল যাবে তৃতীয় রাউন্ডে।

তৃতীয় রাউন্ডে উঠা দলগুলোকে নিয়ে বিশ্বকাপের স্লট অনুযায়ী বাছাইপর্বের সিস্টেম জানাবে এএফসি। তবে এই রাউন্ডে খেলা হবে হোম এন্ড অ্যাওয়ে পদ্ধতিতে। আর এখান থেকেই নারী বিশ্বকাপে সরাসরি ও মহাদেশীয় প্লে অফ খেলার সুযোগ পাবে দলগুলো। বাংলাদেশের জন্য যাত্রাটা বেশ কঠিন হলেও এমন সুযোগ প্রথমবারই পাচ্ছে। তাই বড় মঞ্চে নারীরা নিজেদের কতটা প্রমাণ করতে পারে সেটাই হবে দেখার বিষয়।

Previous articleবাফুফের নির্বাচনে সভাপতি প্রার্থী হওয়ার ঘোষণা তরফদার রুহুল আমিনের
Next articleসালাউদ্দিনের নির্বাচন না করার সিদ্ধান্তে আল্ট্রাসের মিষ্টি বিতরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here