আগামী ১৭ ই অক্টোবর থেকে শুরু হবে “সাফ নারী চ্যাম্পিয়নশীপ ২০২৪”। দক্ষিণ এশিয়ার সাত দলের অংশগ্রহণে আয়োজিত এই টুর্ণামেন্টে অংশ নিবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। তাই আসন্ন টুর্ণামেন্টকে সামনে রেখে নিজেদের পরিকল্পনা সাজাতে ব্যস্ত ফেডারেশন। 

আগামী অক্টোবরে মাঠে গড়াবে সাফ চ্যাম্পিয়নশীপ। বাকি মাত্র দুই মাস। তাই পরিকল্পনা সাজিয়ে টুর্ণামেন্টের জন্য নারী ফুটবলারদের তৈরি করতে বদ্ধ পরিকর নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। খেলোয়াড়দের আরো হার্ড ট্রেনিংয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোচকে অনুরোধ করেন তিনি। তিনি বলেন,

“আমি কোচকে বলেছি তোমাকে হার্ড ট্রেনিংয়ে যেতে হবে। দলের ফিটনেস দুর্বলতা রয়েছে, ওদের ফিজিক্যাল ফিটনেস তৈরি করতে হবে। এখন তুমি ভুটানের সাথে খেলছো তারা দক্ষিণ এশিয়ার সবচেয়ে দুর্বল দল। কিন্তু তোমাকে সাফে ভারত ও নেপালের মতো দলের সাথে খেলতে হবে যারা ভুটান থেকে অনেক শক্তিশালী প্রতিপক্ষ।  এছাড়া আমরা দক্ষিণ এশিয়ার বর্তমান  চ্যাম্পিয়ন দল। আমরা চ্যাম্পিয়নের ট্রফি ধরে রাখতে চাইবো। তাই তোমাকে হার্ড ট্রেনিংয়ে যেতে হবে।”

সাফের লড়াই মাঠে নামার আগে প্রস্তুতি একটি বিষয় আছে। তাই সাফের আগে আরো একবার প্রীতি ম্যাচ খেলার পরিকল্পনা সাজাচ্ছে মাহফুজা আক্তার কিরণ। যেটা সাফের প্রস্তুতি হিসেবে কাজ করবে। প্রীতি ম্যাচের পরিকল্পনা নিয়ে কিরণ বলেন,

“সেপ্টেম্বর উইন্ডোতে আমরা আরেকটি প্রীতি ম্যাচের সিরিজ খেলবো। কোচ বলেছে তিন ম্যাচের কথা, তিন ম্যাচ আয়োজন করার ক্ষেত্রে  কতটুকু সফল হবো জানি না;তবে দুইটা ম্যাচ তো অবশ্যই করবো। আমরা টিমের জন্য চেষ্টা করে যাচ্ছি।”

এই প্রসঙ্গে তিনি আরো বলেন,

“মহিলা ফুটবলে প্রীতি ম্যাচের ব্যাপারে অনেকে ইন্টারেস্টেড হয় না। আমরা যেতে চাইলে তারা রাজি হয় না, আমরা আয়োজন করতে চাইলে তারা আসতে চায় না। যেহেতু সামনে আমাদের সাফ এবং আমি এর আগে নেপালে ছিলাম, নেপালের প্রেসিডেন্টের সাথে আমি কথাও বলে এসেছি। আমি তার সাথে কথা বলেছি প্রীতি ম্যাচ নিয়ে। সেক্ষেত্রে আমরা যদি কোনো প্রতিপক্ষ খুঁজে না পাই, সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে নেপালে সাথেই খেলবো। এই মুহুর্তে আমাদের ফোকাস শুধু সাফ, অন্যকিছু না।”

সাফ নারী চ্যাম্পিয়নশীপের এবারের আসরে অংশ নিবে সাফে অর্ন্তভুক্ত সকল দেশ। অংশগ্রহণকারী দলগুলো হলো স্বাগতিক নেপাল, ভারত, বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপ। গত ৮ ই জুন সাফের ড্র অনুষ্ঠিত হয়, যেখানে  অংশগ্রহণকারী এই ৭ দলকে দুই গ্রুপে ভাগ করা হয়েছে। ৭ দল হওয়ার কারণে গ্রুপ ‘’ তে তিনটি দল থাকলেও গ্রুপ ‘বি’ তে রয়েছে সর্বমোট ৪ টি দল।

ড্র’তে বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘এ’ তে। বাংলাদেশের সাথে একই গ্রুপে রয়েছে শক্তিশালী ভারত ও পাকিস্তান। এছাড়া গ্রুপ ‘বি’ এর দলগুলো হলো নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। সকল ম্যাচই অনুষ্ঠিত হবে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে অবস্থিত দশরথ স্টেডিয়ামে। টুর্ণামেন্টের ফাইনাল হবে আগামী ৩০ শে অক্টোবর।

Previous articleএএফসি নারী চ্যাম্পিয়ন্স লিগে খেলবেন চার বাংলাদেশি!
Next articleশিক্ষার্থীদের পাশে দাড়ালেন ক্রীড়া সাংবাদিকবৃন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here