বাংলাদেশের ঘরোয়া ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল)। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর নজরে আসার জন্য এই লিগ খেলোয়াড়দের কাছে বেশ গুরুত্ব বহন করে। কিন্তু সদ্য সমাপ্ত মৌসুমে মাত্র ৮ দলের অংশগ্রহণে মাঠে গড়ায় বিসিএল। এবার বিসিএলের ক্লাবগুলোর অ-১৬ দলের অংশগ্রহণে মাঠে গড়াবে বাফুফে অ-১৬ ফুটবল লিগ। কিন্তু এই লিগে খেলবে মাত্র ৫ দল!

আগামী মঙ্গলবার (২৫ জুন) কমলাপুরে শুরু হবে অ-১৬ ফুটবল লিগ। প্রথম ম্যাচে দুপুর সাড়ে তিনটায় মুখোমুখি হবে উত্তরা এফসি এবং ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব। সন্ধ্যা ছয়টায় দিনের দ্বিতীয় ম্যাচে ওয়ারী ক্লাবের বিপক্ষে খেলবে ঢাকা ওয়ান্ডারার্স। লিগের আরেক দল পিডব্লিউডি স্পোর্টস ক্লাব। তবে বিভিন্ন কারণ দেখিয়ে টুর্নামেন্টে খেলবে না নোফেল, ফরাশগঞ্জ এবং বাফুফে এলিট একাডেমি।

মাত্র ৮ দল নিয়ে বিসিএল আয়োজন করে সমালোচনার মুখে পড়ে বাফুফে। এবার বাফুফে এলিট একাডেমিকে অ-১৬ লিগে না খেলানোর সিদ্ধান্তে আবারো সমালোচিত হলো দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। কেনোনা দেশের ফুটবলের পাইপলাইনকে শক্তিশালী করতে বাফুফে এলিট একাডেমিকে বিসিএলে খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রমোশন কিংবা রেলিগেশনের সুযোগ না রেখে শুধুমাত্র প্রতিযোগিতামূলক ম্যাচ খেলানোর উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেয় বাফুফে। তাই একাডেমির উঠতি খেলোয়াড়দের কেন অ-১৬ লিগে খেলার সুযোগ করে দেওয়া হলো না সেটা নিয়ে উঠেছে প্রশ্ন?

এলিট একাডেমির অ-১৬ লিগে না খেলার বিষয়ে বাফুফের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। জানা গিয়েছে, ভারতের একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্টে খেলার কথা ছিল তাদের। সেখানে দল পাঠানোর পরিকল্পনা থাকায় এই লিগে তাদের খেলানো হয়নি তাদের। এখন সে টুর্নামেন্টেও খেলা হচ্ছে না।

তাইতো বাফুফে এলিট একাডেমির যুব খেলোয়াড়দের আরো একটা প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে খেলার সুযোগ হাতছাড়া হলো। আর এ দায়টা কোনোভাবেই এড়াতে পারে না বাফুফে। কারণ কদিন আগেই সারাদেশ থেকে প্রতিভাবান ফুটবলার বাছাই করে তারা। চাইলে সেখান থেকে ফুটবলার নিয়েও দল গঠন করা যেত। যেহেতু এলিট একাডেমিকে অনুশীলনের পাশাপাশি খেলার মধ্যে রাখার জন্য বিসিএলে খেলানো হয়েছিল তাই অ-১৬ লিগেও তাদের খেলানো উচিত ছিল। কিন্তু বাফুফে হাঁটলো উল্টো পথে!

Previous articleকিংস ও আবাহনীর জয়ে শুরু অ-১৮ লিগ
Next articleমাঠ সংস্কারে নামতে যাচ্ছে বসুন্ধরা কিংস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here