নিজেদের পুরাতন ধারায় আবারো ফিরে গিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আজ ফিফার নতুন র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত র‍্যাংকিংয়ে ১ ধাপ পিছিয়েছে হ্যাভিয়ার ক্যাবররার শিষ্যরা। পূর্বে ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশ অবস্থান ১৮৩ তে হলেও বর্তমানে ১ ধাপ পিছিয়েছে ১৮৪ তম স্থানে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা।

এবারের ফিফা উইন্ডোতে ‘ফিফা বিশ্বকাপ’ এবং ‘এশিয়ান কাপ’-এর যৌথ বাছাইপর্বের দুই ম্যাচে মাঠে নেমেছিলো বাংলাদেশ। দুই ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ ছিলো ফিলিস্তিন। প্রথম ম্যাচটি ছিলো এ্যাওয়ে ,দ্বিতীয়টি ছিলো হোম। ফিলিস্তিন-ঈসরাইল দ্বন্দের জন্য ফিলিস্তিনের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত আগে থেকে নির্ধারণ করা ছিলো। তাই কুয়েতে বাংলাদেশ এবং ফিলিস্তিনের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়। এই ম্যাচে উদায় দাবাগের হ্যাট্রিক এবং শিহাব কুম্বরের জোড়া গোলে ৫-০ তে বিধ্বস্ত হয় বাংলাদেশ।

ফিরতি লেগে নিজেদের ঘরের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনাতে ফিলিস্তিনের  বিপক্ষে মাঠে নেমেছিলো জামালরা। ফিরতি লেগেও ভাগ্যবিধাতা বাংলাদেশের সহায় হয় নি। শেষ মুহুর্তের গোলে ফিলিস্তিনের কাছে ১-০ তে হারে বাংলাদেশ। এই দুই হারের প্রভাব পড়ছে বাংলাদেশের র‍্যাংকিংয়ে। হারের ফলে রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের। তাই পূর্বের ১৮৩ তম স্থান থেকে ১ ধাপ পিছিয়ে ১৮৪ তে অবস্থান করছে।

বাংলাদেশ পিছালেও বিশ্বকাপ বাছাইয়ে তাদের প্রতিপক্ষ ফিলিস্তিন র‍্যাংকিংয়ে এগিয়েছে। বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচে জয় পাওয়ার কারণে ৯৭ তম স্থান থেকে ৪ ধাপ এগিয়ে বর্তমানে ৯৩ তে আছে ফিলিস্তিন। অন্যদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ফিফা র‍্যাংকিংয়ে সবার আগে আছে ভারত, আফগানিস্তানের কাছে পয়েন্ট হারালেও দক্ষিণ এশিয়ায় সবার আগে আছে ব্লু টাইগার বাহিনী।

এরপরেই আছে মালদ্বীপ। তবে তাদের উন্নতি অবনতি কিছুই হয় নি। পূর্বের ১৬১ তম স্থানেই আছে তারা। নেপাল ৩ ধাপ নেমে ১৭৮ নম্বরে, ভুটান এক ধাপ নেমে ১৮৫ নম্বরে, পাকিস্তান ১৯৫ নম্বরে এবং শ্রীলঙ্কা ২০৪ নম্বরে অবস্থান করছে।

Previous articleফেড কাপের সেমি ফাইনাল ও ফাইনালের ভেন্যু চূড়ান্ত
Next articleওয়ারির জয়ে শুরু বিসিএল এর দশম রাউন্ড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here