পেশাদার লিগ কমিটির সভায় চমক দিলেন কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান। সুপার কাপ ও বিদেশী বাড়ানোর চেয়েও চমকপ্রদ সিদ্ধান্ত হিসেবে এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলগুলোকে স্কোয়াডে রাখতে হবে দুজন ১৬ হতে ১৮ বছর বয়সের খেলোয়াড়। এমনকি তাদের নিয়মিত খেলার বিষয়েও গুরুত্ব দেয়া হয়েছে।

বুধবার পেশাদার লিগ কমিটির সভায় এসেছে একাধিক সিদ্ধান্ত। নতুনভাবে বাংলাদেশের ঘরোয়া ফুটবলকে ইতিমধ্যে সাজাতে শুরু করেছেন লিগ কমিটির নয়া চেয়ারম্যান ইমরুল হাসান। আজ সভার সিদ্ধান্ত অনুযায়ী আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০২৪-২৫ এ অংশগ্রহকারী ক্লাবসমূহ মোট ৩৬ জন খেলোয়াড় নিবন্ধন করতে পারবে। যার মধ্যে সর্বোচ্চ ৬ জন বিদেশী খেলোয়াড় নিবন্ধন করতে পারবে তারা। তবে এই ৬ জন বিদেশির মধ্যে অবশ্যই একজন এশিয়ান অঞ্চলের খেলোয়াড় হতে হবে। কোন ক্লাব ৫ জন বিদেশি খেলোয়াড় নিবন্ধন করলে তাদের ক্ষেত্রে এশিয়ান কোটা খেলোয়াড় রাখা রহিত থাকবে।

এই বিষয়ে ইমরুল হাসান বলেন,

এএফসি এখন বিদেশী খেলোয়াড় রেজিস্ট্রেশন আনলিমিটেড করেছে, আমরা ৬ জনে সীমাবদ্ধ রেখেছি। তার মধ্যে একজন এশিয়ান হতে হবে। তবে এশিয়ানকে স্কোয়াডে রাখতে হবে এমন কোন বাধ্যবাধকতা রাখছি না এএফসি’র মতোই।’

এছাড়াও লিগে অংশগ্রহকারী ক্লাবসমূহ ম্যাচের ২৩ জনের তালিকায় ৫ জন বিদেশি খেলোয়াড় রাখতে পারবে, যার মধ্যে ৪ জন খেলোয়াড় খেলায় অংশগ্রহণ করতে পারবে এবং বিদেশি খেলোয়াড় পরিবর্তন করে আরেকজন বিদেশি খেলোয়াড় মাঠে নামাতে পারবে।

তবে যে চমক দিয়েছে লিগ কমিটি তা বয়সভিত্তিক খেলোয়াড় নিয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লীগে অংশগ্রহকারী ক্লাবসমূহ খেলার শুরুর ২৩ জনের তালিকায় ২ জন খেলোয়াড় ১৬ হতে ১৮ বছর বয়সের রাখতে হবে এবং ১ জন খেলোয়াড়কে নিয়মিত একাদশে রেখে খেলায় অংশগ্রহন করাতে হবে। তরুণ খেলোয়াড়দের উন্নতিতে এক বড় ভূমিকা রাখতে চলেছে এই সিদ্ধান্ত তা বলার অপেক্ষা রাখে না।

চলতি মৌসুমে ফেরার কথা ছিলো কোটি টাকার সুপার কাপ। কিন্তু বিভিন্ন দিক বিবেচনায় এই সাড়া জাগানো টুর্নামেন্টটি আর মাঠে ফেরেনি। তবে নতুন মৌসুনেই মাঠে গড়ানোর সকল প্রস্তুতি নিচ্ছে বাফুফে। ২০০৯ সালে সর্বপ্রথম হওয়া এই টুর্নামেন্টটি আসন্ন মৌসুমে লিগের সেরা চার দল নিয়ে অনুষ্ঠিত হবে। গত তিন বারের আয়োজনে দুবার ঢাকা মোহামেডান ও একবার ঢাকা আবাহনী ঘরে তুলেছিলো কোটির টাকার টুর্নামেন্টের শিরোপাটি।

লিগের সেরা চার দল নিয়ে লিগ শেষে সুপার কাপ করার প্রাথমিক সিদ্ধান্ত হলেও আগের মতো কোটি টাকার প্রাইজমানি থাকছে কিনা তা এখনও নিশ্চিত নয়।

১ জুন থেকে শুরু হবে নতুন মৌসুমের দলবদল। সেপ্টেম্বরে স্বাধীনতা কাপ দিয়ে মাঠে গড়াবে নতুন মৌসুমের খেলা।

Previous articleঅ-১৬ ও অ-১৮ লিগের রূপরেখা চূড়ান্ত
Next articleনারী লিগে আতাউর রহমান ভূঁইয়া কলেজের বড় জয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here