বাংলাদেশে আসার ছয় দিনের মধ্যে বাংলাদেশি পাসপোর্ট হতে পেলেন ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশী ফুটবলার ইউসুফ জুলকারনাইন হক। কিছুদিন আগে বাফুফে কর্তৃক অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের জন্য ঘোষিত প্রাথমিক দলে ডাক পান ইউসুফ।

২০২২ সালের জুনে মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের মাঠে গড়াবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ। তার আগে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের বাছাইপর্ব। আর এই লক্ষ্যে আবাহনী লিমিটেডের মাঠে মারুফুল হকের অধীনে গত মাসে শুরু হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের অনুশীলন ক্যাম্প। অনুশীলন শুরুর দিকে পাসপোর্ট জটিলতায় বাংলাদেশে আসতে পারেনি ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশি ফরোয়ার্ড ইউসুফ জুলকারনাইন হক। অবশেষে গত ১২ই অক্টোবর ঢাকায় এসে ক্যাম্পে উঠেছেন এই ফুটবলার। যোগ দিয়েছেন অনুশীলনে। অবশেষে এখন হাতে পেলেন বাংলাদেশি পাসপোর্ট। এর ফলে এখন আর বাংলাদেশের হয়ে মাঠে নামতে আর কোন অসুবিধা নেই এই তরূন ফুটবলারের।

ইংল্যান্ডের তৃতীয় স্তরের দল ইপ্সউইচ টাউনের হয়ে খেলেন জুলকারনাইন। তার বাবা-মায়ের বাড়ি সিলেটে। ১৮ বছর বয়সী এই ফরোয়ার্ডের সম্ভাবনা নিয়ে দারুন আশাবাদী দেশের ফুটবল সমর্থকরা। অনেকে তো তাকে ভবিষ্যতে জাতীয় দলের গোল স্কোরিং সমস্যার সমাধান হিসেবেও দেখছেন।

তবে জাতীয় দলে জায়গা পাওয়ার আগে ইউসুফকে অনূর্ধ্ব-২৩ দলে নিজেকে প্রমাণ করতে হবে। বাংলাদেশী পাসপোর্ট হাতে পাওয়ায় অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের মূল স্কোয়াডে ইউসুফের জায়গা পাবার সম্ভাবনা আরো বৃদ্ধি পেল। এছাড়া বাংলাদেশে ঘরোয়া ফুটবলে খেলতেও আর বাঁধা নেই ইউসুফের। যদিও বাংলাদেশের ঘরোয়া ফুটবলে তার খেলার সম্ভাবনা খুবই কম।

আগামী ২৭ অক্টোবর থেকে শুরু হবে অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপ পর্বের খেলা। যেখানে ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে আছে সৌদি আরব, উজবেকিস্তান ও কুয়েত। ডি’ গ্রুপে থাকা বাংলাদেশের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ২৭, ২৯ এবং ৩১ অক্টোবর। বাংলাদেশের সবগুলো ম্যাচ কুয়েতে অনুষ্ঠিত হবার কথা থাকলেও শেষ মুহুর্তে বদলে যাচ্ছে স্বাগতিক দেশ। কুয়েতে না হয়ে এই ডি গ্রুপের ম্যাচ গুলো হতে পারে উজবেকিস্তানে। দুই-একদিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

Previous articleআমরা শেখ রাসেলের অভাব অনুভব করছি; সালাম মুর্শেদি
Next articleবদলে যাচ্ছে যুব দলের খেলার ভেন্যু!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here