ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হওয়ার অপেক্ষায় বাংলাদেশ ও লেবানন। আগামীকাল (২১ নভেম্বর) বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে লেবানন।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ নিয়ে বেশ সিরিয়াস লেবানন কোচ নিকোলা যুর্সেভিস। বাংলাদেশকে মোটেও সহজ প্রতিপক্ষ মনে করছেন না নিকোলা যুর্সেভিচ। কদিন আগেই দলটির হাল ধরা এই কোচের মনে হচ্ছে, কঠিন লড়াই অপেক্ষা করছে তাদের সামনে। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে যুর্সেভিচ বলেছেন,

“আগামীকালের ম্যাচটি কেবল আমাদের জন্য নয়, বাংলাদেশের জন্যও গুরুত্বপূর্ণ। দুই দলই পাঁচ দিন আগে ম্যাচ খেলেছে। আমিরাত থেকে ঢাকা আসতে আমাদের অনেক ঝামেলা পোহাতে হয়েছে; বাংলাদেশও অস্ট্রেলিয়া থেকে ভালো কিছু নিয়ে ফেরেনি। আমরা এখানে তিনটি ট্রেনিং সেশন করেছি। কাল আরেকটি করব। এ ম্যাচ নিয়ে মনোযোগী আছি, অনুপ্রাণিত আছি। আমি মনে করি, কাল কঠিন ম্যাচ হবে। তবে আশা করি, আমার দল ভালোভাবে সাড়া দিবে এবং ভালো ফল নিয়ে মাঠ ছাড়বে।”

গত জুনে সাফ চ্যাম্পিয়নশিপে প্রায় ৮০ মিনিট পর্যন্ত সমানতালে লড়াই করেও লেবাননের কাছে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশ। তাছাড়া সাম্প্রতিক পারফরম্যান্স দেখে বাংলাদেশকে কোনোভাবেই হালকা করে দেখছেন না লেবাননের কোচ। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যাবধানে হারলেও বাংলাদেশ যে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলবে সে কথা সংবাদ সম্মেলনেই বলে গিয়েছেন যুর্সেভিচ,

“বাংলাদেশের কিছু ম্যাচ দেখেছি, লেবাননের বিপক্ষে কয়েকমাস আগের ম্যাচটি দেখেছি, মালদ্বীপ ম্যাচ দেখেছি, অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচও দেখেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ওদের তুলনা করা যায় না। কেননা বাংলাদেশ, ফিলিস্তিন ও লেবাননের চেয়ে অস্ট্রেলিয়া অন্য পর্যায়ের দল।”

১ম ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপে শীর্ষে অস্ট্রেলিয়া। ১ করে পয়েন্ট লেবানন ও ফিলিস্তিনের। আর শূন্য হাতে টেবিলের তলানিতে বাংলাদেশ।

Previous article২৫ বছরের জন্য মাঠ ব্যবহারের অনুমতি পেল বাফুফে!
Next article‘ছেলেরা আগামীকাল ভালো পারফর্ম করবে’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here