বাংলাদেশের ফুটবলে একটি মিশ্র অনুভূতির দিন গিয়েছে আজ। একইদিনে মাঠে নেমেছিল বাংলাদেশের দুই বয়সভিত্তিক ফুটবল দল। শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু আবারো হয়েছে স্বপ্নভঙ্গ। ভারতের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙে সেমি ফাইনাল থেকেই বিদায় নিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। তাইতো অনূর্ধ্ব-২০ দলের কাছে অন্তত জয়ের প্রত্যাশা ছিল ফুটবল প্রেমীদের। আর ফুটবল প্রেমীদের সে প্রত্যাশা পূরণ করেছে তানভির-নোভারা।এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভুটানকে ২-১ গোলে হারিয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করেছে রাশেদ বাপ্পীর শিষ্যরা।

বাহরাইনের শেখ আলী বিন মুহাম্মদ আল খলিফা স্টেডিয়ামে ম্যাচের শুরুতে কিছুটা অগোছালো ফুটবল খেলে বাংলাদেশ। বিপরীতে বাংলাদেশের সঙ্গে বেশ ভালো ভাবেই লড়তে থাকে ভুটান। বাংলাদেশের সমর্থনে পুরো ম্যাচ জুড়ে গ্যালারি মাতিয়ে রাখেন প্রবাসী বাংলাদেশী সমর্থকরা। ম্যাচের বয়স যখন মাত্র আধ ঘন্টা পেরিয়েছে তখনই দর্শকদের আনন্দে ভাসান পিয়াস আহমেদ নোভা। নিজেদের অর্ধ থেকে বল পেয়ে বক্সে ঢুকে পড়েন উইঙ্গার রফিকুল ইসলাম। ভুটানের এক ডিফেন্ডার আর গোলকিপারকে বোকা বানিয়ে রফিকুল বল বাড়িয়ে দেন ফাঁকায় থাকা নোভার উদ্দেশ্যে। আর ফাঁকা পোস্টে বল জড়িয়ে পুরো গ্যালারিকে উৎসবে পরিণত করেন বাংলাদেশের ‘নাম্বার নাইন’। এই ১ গোলের লিড নিয়েই বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতির পর ৬০তম মিনিটে সবাইকে স্তব্দ করে দিয়ে সমতায় ফেরে ভুটান। দুই সেন্টার ব্যাক তানভির ও রাজিব বল ক্লিয়ার করতে গিয়ে ব্যার্থ হলে বল পেয়ে যান ভুটানিজ ফরোয়ার্ড সান্তা কুমার লিম্বু। বল নিয়ে সামান্য ভেতরে ঢুকে ডান পায়ের জোরালো শটে ম্যাচে সমতা ফেরান তিনি। গোল হজম করে কিছুটা ছন্দপতন ঘটে যুবাদের খেলায়। প্রথম ম্যাচের মত দ্বিতীয় ম্যাচেও ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকার জন্য সবাই প্রস্তুতি নিচ্ছিলেন তখনই ত্রাতা হয়ে আবির্ভূত হন আসিফ। শাহিন মিয়ার কর্নার থেকে বাইসাইকেল কিক নেওয়ার চেষ্টা করেন শহিদুল ইসলাম, তার চেষ্টা সফল না হলেও বল পেয়ে যান আসিফ। আর গোল পোস্টের সামনে থেকে আলতো হেডে বল জালে জড়াতে ভুল করেননি এই ফরোয়ার্ড। ফলে ২-১ গোলের স্বস্তির জয় নিয়েই মাঠ ছাড়ে লাল সবুজের প্রতিনিধিরা।

এই জয়ে দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে আপাতত ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে লাল-সবুজ জার্সিধারীরা। আগামী ১৬ সেপ্টেম্বর গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী কাতার।

Previous articleব্লু টাইগার্সের কাছে বেঙ্গল টাইগার্সের পরাজয়
Next articleভারত বধ করে সেমিফাইনালে বাঘিনীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here