জোড়া প্রীতি ম্যাচ খেলতে ভুটান গিয়েছে বাংলাদেশ দল। স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের প্রথমটিতে আগামীকাল (বৃহস্পতিবার) মাঠে নামছে জামাল ভূঁইয়ারা। ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়।

সর্বশেষ প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৪। আর বাংলাদেশের চেয়ে ২ ধাপ এগিয়ে থাকা ভুটানের অবস্থান ১৮২তম স্থানে। র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকলেও মুখোমুখি পরিসংখ্যান বাংলাদেশকে আশা দেখাচ্ছে। এখন পর্যন্ত ভুটানের বিপক্ষে ১৪ ম্যাচ খেলে ১১টিতেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। আর ২ ড্রয়ের সঙ্গে মাত্র ১ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে ভুটান।

ফিফা র‍্যাংকিংয়ে উন্নতির লক্ষ্যে ভুটানের বিপক্ষে ম্যাচ আয়োজন করেছে বাফুফে। যাতে করে এশিয়ান কাপের বাছাইপর্বের তিন নম্বর পটে থাকা যায়। সে লক্ষ্য পূরণে দুই ম্যাচেই জয় চায় বাংলাদেশ। সে লক্ষ্য পূরণে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা রাকিব হোসেন। গত লিগে ১০ গোল করে শীর্ষ গোলদাতার তালিকায় চার নম্বরে ছিলেন তিনি। তার সঙ্গে শেখ মোরসালিনের দিকেও নজর থাকবে। বাংলাদেশ জাতীয় দলে আগমনের পর থেকেই মোরসালিন সবাইকে মাতিয়ে রেখেছেন। জাতীয় দলের হয়ে ইতিমধ্যে ৯ ম্যাচে ৪ গোলে করে ফেলেছেন তিনি। এছাড়া যুব সাফের সেরা খেলোয়াড় এবং সর্বোচ্চ গোলদাতা মিরাজুল ইসলামের দিকেও নজর রাখতে হবে। যদিও তার একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা কম, তারপরও এই তরুণ তুর্কিকে মাঠে দেখতে চায় সমর্থকরা।

অপরদিকে ঘরের মাঠে সবশেষ ম্যাচে ২০২২ সালে হংকংয়ের মত দলকে হারিয়েছে ভুটান। যদিও বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারায় বেশ কয়েকদিন আন্তর্জাতিক ম্যাচের বাইরে ছিল তারা। মাঝে শ্রীলঙ্কা ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেললেও দুই ম্যাচেই হারের স্বাদ পেয়েছে। তাই সে হতাশা থেকে ঘুরে দাঁড়াতে বাংলাদেশের বিপক্ষে জয় চাইবে তারা।

ভুটানের সবচেয়ে বড় ভরসা ছিলেন অধিনায়ক চেনচো গিলসেইন। তবে ভুটানের হয়ে ১৩ গোল করা এই তারকা ক্লাব থেকে ছাড়পত্র না পাওয়ায় দলে নেই। তাই ভুটানের মূল ভরসা ফরোয়ার্ড কিঙ্গা ওয়াংচুক। গত সাফে বাংলাদেশের বিপক্ষে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করেছিলেন তিনি। এছাড়া ভুটানের লিগেও বেশ ভালো পারফর্ম করছেন তিনি। সবশেষ এএফসি চ্যালেঞ্জ লিগের প্লে অফ ম্যাচে মালদ্বীপের ক্লাব চার্চ বয়েজের বিপক্ষেও গোল করেছেন ওয়াংচুক। তার সঙ্গে তেনজিং দর্জি, কার্মা শেরিং, নিমা ওয়াংদী বা দাওয়া শেরিংয়ের মত ফুটবলারদের উপর আস্থা রাখবে ভুটান।

ভুটানের বিপক্ষে বরাবরই দাপুটে পারফরম্যান্স উপহার দেয় বাংলাদেশ। শুধুমাত্র মাত্র ২০১৬ সালের ভুটান ট্র্যাজেডি ছাড়া এই দলটার বিপক্ষে তেমন একটা অসুবিধায় পড়েনি বাংলাদেশ। সবশেষ সাফেও তাদের ৩-১ গোলে হারিয়েছিল রাকিব-মোরসালিনরা। তাই এবারও সেরকম কিছুরই প্রত্যাশায় সবাই। এবার ভুটানের বিপক্ষে কেমন করবে বাংলাদেশ সেটা মাঠে নামার পরই বোঝা যাবে।

Previous articleচ্যালেঞ্জিং ম্যাচের অপেক্ষায় আছে ক্যাবররা
Next articleআবাহনী নয়, কিংস অ্যারেনা ব্যবহারের অনুমতি পেল ফর্টিস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here