বাংলাদেশের ঘরোতা ফুটবলে রেফারি নিয়ে বির্তক নতুন কোনো বিষয় নয়। প্রতিটি মৌসুমে ঘরোয়া লীগ ও টুর্ণামেন্টগুলোতে বাজে রেফারিংয়ের ঘটনা হরহামেশাই ঘটে যাচ্ছে। বিভিন্ন দল বিভিন্ন সময় নিয়ে অভিযোগ করলে ফেডারেশন এই সকল বিষয়ে উপযুক্ত কোনো ব্যবস্থা নেয় নি। এবারেও পক্ষপাতদুষ্ট রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছে দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিং ক্লাব।

মূলত ফেডারেশন কাপের ফাইনাল ম্যাচের রেফারি নিয়ে উষ্মা প্রকাশ করেছে সাদা-কালো শিবির। তারা এর প্রেক্ষিতে ফেডারেশনকে চিঠিও প্রেরণ করেন। চিঠি তারা উল্লেখ করেন লীগে বসুন্ধরা কিংসের ম্যাচগুলো নির্দিষ্ট কয়েকজন রেফারি দ্বারাই পরিচালিত হয়েছে। নির্দিষ্ট সেসকল রেফারির নাম উল্লেখও করেন তারা। চিঠিতে উল্লেখিত রেফারিরা হলেন-  আলমগীর সরকার, নাসির উদ্দিন, আনিসুর রহমান সাগর ও জি এম চৌধুরী নয়ন। এছাড়া মোহামেডান কর্তৃপক্ষ জানায় ফেডারেশন যেনো সেসকল  নির্দিষ্ট রেফারিকে ফেডারেশন কাপের ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব না দেয়।

মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রেরিত চিঠি এবং চিঠিকে আমলে নিয়েছে ফেডারেশন। তবে চিঠির প্রেরণের পাশাপাশি প্রমাণ উল্লেখের বিষয় নিয়ে মত প্রকাশ করেন বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার । তার মতে চিঠি পাশাপাশি মোহামেডানের উচিত ছিলো প্রমাণও তুলে ধরা। তিনি বলেন,

রেফারিদের বিষয়ে দেখার জন্য রেফারিজ কমিটি আছে। তারাই সবকিছু ঠিক করে। এখন ক্লাব চিঠি দিয়েছে, নাম উল্লেখ করে বলেছে তারা যেন ফাইনালে বাঁশি না বাজায়। এর পেছনে তো ভিত্তি থাকা লাগবে। শুধু চিঠি দিলেই হবে না। এর সঙ্গে যদি প্রমাণ থাকে তাহলে ভালো হয়। রেফারিদের বিরুদ্ধে তথ্য-প্রমাণ পেলে সংশ্লিষ্টদের প্রয়োজনে নিষিদ্ধ করা হবে। তা নাহলে শুধু চিঠির ওপর ভিত্তি করে তো কিছু করা কঠিন। আশা করছি, ফাইনালে রেফারিং নিয়ে সমস্যা হবে না।

বাফুফের সাধারণ সম্পাদকের মতে রেফারিরা শতভাগ ঠিক ছিলো, তারা কিছু ত্রুটিপূর্ণ সিদ্ধান্ত দিয়েছে। তবে রেফারিরা যেনো নিরপেক্ষভাবে ম্যাচ পরিচালনা করেন সেই বিষয় নির্দেশনা দেওয়া আছে বলে জানানা ইমরান হোসেন তুষার,

একদম যে সবকিছু ভালো হয়েছে তা বলবো না। কিছু কিছু ভুল ত্রুটি নিয়ে আমরা কথা বলেছি। রেফারিদের এ বিষয়ে পরিষ্কার নির্দেশনা দেওয়া আছে। যেন নিরপেক্ষভাবে বাঁশি বাজে।

এবারের মৌসুমে স্বাধীনতা কাপ এবং লীগ শিরোপা ইতিমধ্যেই নিজেদের ঘরে তুলেছে বসুন্ধরা কিংস। ফেডারেশন কাপের ফাইনালও নিশ্চিত করেছে দলটি। আগামী বুধবার ফেডারেশন কাপের ফাইনালে মোহামেডান স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হতে যাচ্ছে দলটি।

Previous articleহামজার পাশাপাশি দিয়াবাতেকে নিয়েও কাজ করছে বাফুফে!
Next articleসেনাবাহিনীকে হারিয়ে শিরোপায় এক হাত নাসরিনের!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here