বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য ছিল বাংলাদেশের। অন্তত একটা জয় দিয়ে শেষটা রঙিন করতে লেবাননের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু মাঠের বাইরে থেকে স্বপ্ন দেখার সঙ্গে মাঠে খেলার যে বিস্তর ফারাক – সেটাই চোখে আঙুল দিয়ে দেখালো লেবানন। লেবানিজ অধিনায়ক হাসান মাতুক তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করে। বাংলাদেশও ম্যাচটা হারলো ৪-০ গোলের বড় ব্যবধানে।

কাতারের দোহায় লেবাননের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই ছন্নছাড়া বাংলাদেশ। ম্যাচের ২৫ সেকেন্ডের মাথায় তারিক কাজীর ভুলে গোল হজম করতে বসেছিল বাংলাদেশ। গোলরক্ষক মিতুল মারমার কাছে ব্যাক পাস দিতে গিয়ে নিজেদের জালে বল জড়াতে বসেছিলেন। যদিও এ যাত্রায় বিপদ ঘটেনি। এর মিনিট তিনেক পর প্রতিপক্ষের খেলোয়াড় জিহাদ আইয়ুব ডিফেন্ডার শাকিল হোসেনের জার্সি টেনে ধরেন। এরপর হাত দিয়ে ধাক্কা দিয়ে তিনি আরেক খেলোয়াড়ের চোখে আঘাত করেন। ডি বক্সের ভেতর এ কাণ্ড ঘটায় পেনাল্টির বাঁশি বাজে। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে শাকিল দেখেন হলুদ কার্ড। লেবাননের অধিনায়ক হাসান মাতুক পঞ্চম মিনিটে স্পট কিকে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে দেন।

এরপর ১৩তম মিনিটের মাথায় উমর জামানের শট ডান দিকে ঝাঁপিয়ে কর্ণারের বিনিময়ে রক্ষা করেন মিতুল। খানিক পর কাসিমের দূরপাল্লার শটে বল লুফে নেন বাংলাদেশি গোলরক্ষক। ১৫তম মিনিটে কর্নারে উড়ে আশা বলে কাসিম জেইনের হেড দারুণভাবে এক হাতেই প্রতিহত করেন মিতুল। যদিও রেফারি আগেই অফসাইডের বাঁশি বাজান। খানিক পর পাল্টা আক্রমণে রাকিবের ডানপায়ের শট প্রতিহত করেন লেবাননের গোলরক্ষক মোস্তফা মাতার। ফিরতি বলেন সুযোগ নিতে কেউই ছিলেন না ডি বক্সে। এরপর ২১তম মিনিটে রাকিবের ক্রসে ইসা ফয়সালের হেড করার চেষ্টা সফলতার মুখ দেখেনি।

প্রথমার্ধের ইনজুরি সময়ে আরো এক গোল হজম করে বাংলাদেশ। হাসান মাতুকের ক্রস শাকিল হোসেন নাগাল পেতে ব্যর্থ হলে পেছনে ওৎ পেতে থাকা নাদের মাতার দারুন ভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের জোরালো শটে জালে জড়িয়ে দেন। ফলে ২ গোলের লিড নিয়ে বিরতিতে যায় লেবানন।

দ্বিতীয়ার্ধে ৪৯তম মিনিটে বাংলাদেশের অসতর্কতার সুযোগ নিয়ে তৃতীয় গোল পেয়ে যায় লেবানন। প্রতিপক্ষ খেলোয়াড়কে ফাউল করে সেটা নিয়ে প্রতিবাদ করতে থাকে বাংলাদেশ, কিন্তু দ্রুতই ফ্রি কিক নিয়ে করিম দারউইচের দিকে বল পাঠান সিসি নেইচ, বক্সে ঢুকে করিম কাটব্যাক করেন হাসান মাতুকের উদ্দেশ্যে আর এমন জায়গায় বল পেয়ে জালের ঠিকানা খুঁজে নিতে একটুও ভুল করেননি লেবানিজ অধিনায়ক। ৫৮তম মিনিটে গোলের সুযোগ পায় বাংলাদেশ। শেখ মোরসালিনের বুদ্ধিদীপ্ত ব্যাকহিল থেকে বল পেয়ে যান রাকিব, কিন্তু তার বা পায়ের জোরালো শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে গোলের দেখা পায়নি বাংলাদেশ। এর মিনিট দুয়েক পরই কাউন্টার অ্যাটাক থেকে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন হাসান মাতুক। আর হ্যাটট্রিকের সুখস্মৃতি নিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান তিনি।

ম্যাচের ৬৯তম মিনিটে জামাল ভূঁইয়ার পরিবর্তে মাঠে নেমে বাংলাদেশের হয়ে অভিষিক্ত হন শাহরিয়ার ইমন। ৭৭তম মিনিটে মোরসালিনের জায়গায় মাঠে নেমে অভিষিক্ত হন কাজেম শাহ। এছাড়াও আরো ৩টি পরিবর্তন করেন ক্যাবরেরা। দ্বিতীয়ার্ধের শুরুতেই মজিবুর রহমান জনি আর শেষে দিকে বিশ্বনাথ ঘোষ ও রফিকুল ইসলাম মাঠে নামেন। তবে ম্যাচের ফলে কোন পরিবর্তন আনতে পারেননি তারা। যার ফলে বড় হার দিয়েই বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে নিজেদের যাত্রা শেষ করে বাংলাদেশ।

Previous articleলেবাননের বিপক্ষে যেমন হতে পারে বাংলাদেশের একাদশ
Next articleলেবাননের কাছে হার নিয়ে যা বললেন কাবরেরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here