পৃথিবীর মায়া ত্যাগ পরপারে পাড়ি জমালেন স্বাধীন বাংলা ফুটবল দলের সংগঠক সাইদুর রহমান প্যাটেল। দীর্ঘকাল ক্যান্সারে ভুগছিলেন তিনি। অবশেষে আজ ৮ ই আগষ্ট ৭৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই সংগঠক।

দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পরও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্যাটেলের বেশ সরব উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। কোটা সংস্কার আন্দোলন নিয়েও মুখ খুলেছিলেন তিনি। গত জুলাই মাসের ২৭ তারিখ নিজের হাসপাতালের বিছানায় নিজের এবং আন্দোলনের উত্তাল মুহুর্তের ছবি পোস্ট করেন প্যাটেল। সেখানে তিনি লিখেন, “এমন দৃশ্য বেঁচে থেকে দেখে যাবো তা স্বপ্নেও কখনও ভাবি নাই। হে মহান আল্লাহ্, আপনি আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশকে ষড়যন্ত্রকারীদের হাত থেকে রক্ষা করেন আমিন।”

আর আগে ২০ শে জুলাই এক ফেসবুক পোস্টে এই কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে লিখেন, ‘সেভ বাংলাদেশ স্টুডেন্ট।’ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ও গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দল তার নেতৃত্বে গড়ে উঠেছিলো। এই স্বাধীন বাংলা ফুটবল বহিঃবিশ্বে জনমত গঠনের পাশাপাশি মুক্তিযুদ্ধে তহবিল সংগ্রহেও ভূমিকা রাখে। স্বাধীন বাংলা ফুটবল দল তখন প্রায় ১৫-১৬ টি ম্যাচে মাঠে নামে। ওই ম্যাচগুলো থেকে আয়কৃত অর্থ মুক্তিযুদ্ধে ব্যয় হয়।

স্বাধীন বাংলা ফুটবল দলের সুবর্ণজয়ন্তীতে স্মৃতিচারণ করে প্যাটেল বলেছিলেন, “স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যখন স্বাধীন বাংলা ফুটবল দল গঠনের ঘোষণা এলো, তখন অনেক ফুটবলার কলকাতায় আসতে শুরু করে। মূলত তাদের ওপর পাক হানাদার বাহিনীর নজর থাকায় প্রাণ বাঁচাতে তারা কলকাতায় আসে। ফুটবলাররা সংগঠিত হয়ে ১৬টি ম্যাচ খেলে প্রায় ১৬ লাখ ৩৩ হাজার ভারতীয় রুপি সংগ্রহ করে জমা দেয় সরকারের কোষাগারে।”

Previous articleরবিবার বাফুফে ভবন ঘেরাও কর্মসূচি আল্ট্রাসের!
Next articleআবাহনীর ট্রফি ফিরাতে খেলোয়াড়দের আকুতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here