দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় কবে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের ২০২৪-২৫ মৌসুম মাঠে গড়াবে সেটা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। একইসঙ্গে দলবদলের সময় ঘনিয়ে আসায় বিষয়টি আরো দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। যদিও শেষ দিকে এসে দলবদলের সময় তিন দিন বৃদ্ধি করা হয়। এর বাইরে আসছে মৌসুমের রূপরেখা নির্ধারণ করতে জরুরি সভায় বসে বাফুফের পেশাদার লিগ কমিটি। সেখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবারের মৌসুম থেকে নিয়মিত তিন টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপের সঙ্গে সুপার কাপ এবং লিগ ও ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দলের মধ্যে চ্যালেঞ্জ কাপ আয়োজনের পরিকল্পনা ছিল বাফুফের। কিন্তু উদ্ভুত পরিস্থিতিতে সে পরিকল্পনায় ছেদ পড়েছে। জরুরী সভায় আসছে মৌসুমের স্বাধীনতা কাপ এবং সুপার কাপ আয়োজনের পরিকল্পনা থেকে সরে এসেছে বাফুফে।

তাই এবারের মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ফেডারেশন কাপ এবং লিগ ও ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দলের মধ্যে চ্যালেঞ্জ কাপ আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে বাড়ানো হয়েছে খেলোয়াড় রেজিস্ট্রেশনের সীমা। গত মৌসুমে প্রতিটি ক্লাব সর্বোচ্চ ৩৬ জন খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারলেও এবার সেটা ৪০ জনে বর্ধিত করা হয়েছে। তবে বিদেশি রেজিস্ট্রেশন আগের মতই রয়েছে। প্রতিটা ক্লাব সর্বোচ্চ ৬ জন বিদেশি রেজিস্ট্রেশন এবং ৪ জনকে একাদশে সাথে আরো একজনকে বদলি হিসেবে খেলাতে পারবে।

দলবদল সম্পন্ন করে সেপ্টেম্বরের মাঝামাঝি নতুন মৌসুমের খেলা মাঠে গড়ানোর পরিকল্পনা ছিল বাফুফের। কিন্তু চলমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে আরো পিছিয়ে যাচ্ছে খেলা মাঠে গড়ানো। পরবর্তীতে সভা করে মৌসুম শুরুর তারিখ চূড়ান্ত করবে বাফুফের পেশাদার লিগ কমিটি।

Previous articleদলবদল সম্পন্ন করলো ফর্টিস এফসি
Next articleজয় দিয়ে শুরুই বাংলাদেশের লক্ষ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here