ঘরের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে চাইনিজ তাইপে নারী ফুটবল দলের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। আগামীকাল (শুক্রবার) ও ৩ জুন অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। বসুন্ধরা কিংস অ্যারেনায় নারীদের ফিফা র‌্যাঙ্কিংয়ে চাইনিজ তাইপে ৪০তম, বাংলাদেশ ১৪০তম। দুই দলের শক্তির পার্থক্য তাই সহজেই অনুমেয়। আর সেজন্যই এই দুই ম্যাচ নিয়ে বড় স্বপ্ন দেখছে না বাংলাদেশ, শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে খেলে অভিজ্ঞতা অর্জন করাই মূল লক্ষ্য পিটার বাটলার শিষ্যদের। অপরদিকে এগিয়ে থাকলেও বাংলাদেশকে সমীহ করছে চাইনিজ তাইপে।

নিয়মিত ম্যাচ খেলার আক্ষেপ জানিয়ে আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন, “আমরা শেষ যে কয়টা ম্যাচ খেলেছি, সেটার ধারাবাহিকতা ধরে রাখা লক্ষ্য। নিজেদের অবস্থান কোথায়, সেটা বুঝতে পারব। যেহেতু অনেক দিন ধরে আন্তর্জাতিক ম্যাচ খেলি না, আপনারাও জানেন প্রস্তুতি ক্যাম্পে থাকা আর টুর্নামেন্টের বাইরে থাকা ভিন্ন ব্যাপার। তো ছয়-সাত মাস পর মেয়েরা কিভাবে গুছিয়ে খেলতে পারবে, সেটা একটা ব্যাপার। জাপানের সাথে যখন খেলেছি (২০২৩ সালে), ওদের ফুটবলের লেভেল অন্যরকম। ওদের সাথে চাইনিজ তাইপের তুলনা হয় না।”

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে পাক্কা ১০০ ধাপ এগিয়ে চাইনিজ তাইপে। তবে সেটি নিয়ে ভাবছেন না তাদের কোচ চ্যাং হিউ মিন। ঢাকার গরম ও আবহাওয়ার আর্দ্রতা তার দলকে ভোগাচ্ছে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে তিনি বলেন,

“এশিয়ান গেমসে বাংলাদেশের খেলা দেখেছিলাম, ওই প্রতিযোগিতায় আমরাও খেলেছিলাম। আমরা ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে আছি, কিন্তু অ্যাওয়ে কন্ডিশনে আমাদের শান্ত থাকতে হবে। আমরা এত বেশি আর্দ্র আবহাওয়ায় অভ্যস্ত নই। র‌্যাঙ্কিং জয়ী নির্ধারণ করে না, বাংলাদেশকে আমরা শ্রদ্ধা করি।”

কিংস অ্যারেনায় দুটি ম্যাচই শুরু হবে বিকেল পৌনে ছয়টায়। এই দুই ম্যাচের জন্য টিকেট পাওয়া যাচ্ছে ‘পকেট’ অ্যাপে। ঘরের মাঠে সমর্থকরা মাঠে গিয়ে সমর্থন যোগাবেন, এমন প্রত্যাশা বাংলাদেশ কোচ ও অধিনায়কের।

Previous articleদলে ফিরলেন তারিক-মুরসালিন
Next articleবাফুফের অবহেলায় ঝরে পড়ার শঙ্কায় কৃষ্ণা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here