জুনের ফিফা উইন্ডোতে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। এই ফিফা উইন্ডোতে দুইটি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া এবং লেবানন। আসন্ন এই ম্যাচকে সামনে রেখে অনুশীলনে নেমেছে হ্যাভিয়ার ক্যাবররার শিষ্যরা।

আগামী ৬ ই জুন কিংস অ্যারেনাতে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। নামে ভারে বাংলাদেশ থেকে যোজন যোজন এগিয়ে আছে সাকারুজরা। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ নিয়ে নিজেদের মনোবল ধরে রেখেছে বাংলাদেশের খেলোয়াড়েরা, তারা নিজেরা ভালো একটা ফাইট দিবে বলে আশাবাদী বাংলাদেশ দলের ডিফেন্ডার তপু বর্মণ। তিনি বলেন, “সত্যি কথা বলতে অস্ট্রেলিয়া ও লেবানন আমাদের থেকে অনেক এগিয়ে, বিশেষ করে ব্যাংকিংয়ের দিক দিয়ে। অস্ট্রেলিয়া অনেক শক্তিশালী এক দল। আমরা তাদের হোম গ্রাউন্ডে ৭-০ গোলে হেরেছি। এখন আমাদের হোম গ্রাউন্ডে ম্যাচ। ম্যাচটি অনেক ইন্টারেস্টিং হতে চলেছে। আমরা আমাদের তরফ থেকে শতভাগ দেওয়ার চেষ্টা করবো, আমরা ভালো খেলার চেষ্টা করবো কারণ এটাই আমাদের মূল লক্ষ্য।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে বেশ কিছু নতুন মুখ দলে ডাক পেয়েছেন, এছাড়া দলে জায়গা হয়নি সাফের গোল্ডেন গ্ল্যাভস জয়ী গোলকিপার জিকোর। তবে এসব নিয়ে তেমন একটা ভাবছেন না তপু। তার মতে যারা ভালো করবে,তারাই জাতীয় দলে জায়গা পাবে। এই প্রসঙ্গে তিনি বলেন, “জাতীয় দল এমন একটা জায়গা যেখানে যে ভালো  করবে,সে জায়গা পাবে। জিকো বাংলাদেশ ফুটবল দলকে ৪-৫ বছরে অনেক ভালো সাপোর্ট দিয়েছে। দলে আমরা তাকে অবশ্যই মিস করবো। কিন্তু দিন শেষে যারা লীগে ভালো করেছে তাদেরকেই কিন্তু কোচ এবং ম্যানেজমেন্ট  দলে রেখেছে। এইজন্য আমরা এখন জাতীয় দলে যারা আছি, তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করতে হবে।”

৬ ই জুন ম্যাচ হওয়ার কারণে বাংলাদেশ দলের হাতে খুব বেশী একটা সময় নেই। সর্বোচ্চ আর দুইদিন অনুশীলনের সুযোগ পাবে তারা। তবে সদ্য লীগ শেষ হওয়ার কারণে দলের সবার মধ্যে ভালো করার উদ্যম আছে বলে মনে করেন বাংলাদেশ দলের মিডফিল্ডার সোহেল রানা। তিনি অস্ট্রেলিয়ার সাথে ভালো করার ব্যাপারে তার আশাবাদ ব্যক্ত করেন- “আসলে আপনারা জানেন জাতীয় দলের প্রতিটি খেলোয়াড় লীগের মধ্যে ছিলো। লীগের মধ্যে থাকার কারণে আমি মনে করি প্রতিটি খেলোয়াড়ই ফিট আছে, কারণ তারা অনেক দীর্ঘ একটা মৌসুম পার করেছে যার মধ্যে আমাদের জাতীয় দলের খেলাও ছিলো। আমরা প্রত্যেকটা খেলোয়াড় প্রস্তুত আছি। আমরা সবাই চাইবো যে অস্ট্রেলিয়ার মাটিতে যে ফলাফলটা হয়েছে সেটা আমাদের হোমভেন্যুতে না হোক।”

আজ ২রা জুন বসুন্ধরা কিংস অ্যারেনাতে বিকাল ৫ টায় নিজেদের প্রথম অনুশীলন শুরু করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী ৩ ও ৪ ই জুন দুই দিন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্লোজ ডোর এ অনুষ্ঠিত হবে।

Previous articleজাতীয় দলের ক্যাম্পে ফুটবলাররা; ভালো খেলার প্রত্যাশা!
Next articleসাফ নারী চ্যাম্পিয়নশীপ’ অক্টোবরে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here