ফিফা বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে অস্ট্রেলিয়া জাতীয় ফুটবল দল। আগামী ৬ ই জুন কিংসের অ্যারেনায় বাংলাদেশের মুখোমুখি হবে তারা। বাংলাদেশ থেকে যোজন যোজন এগিয়ে থাকলেও স্বাগতিকদের সমীহের চোখে দেখছে সফরকারী অস্ট্রেলিয়া। তবে বাংলাদেশকে সমীহ করলেও নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী সাকারুজরা।

ফিফা বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের প্রথম। ম্যাচে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। মেলবোর্নের আমি পার্কে সেবার ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিলো। অস্ট্রেলিয়ার নিজেদের হোমভেন্যুতে বাংলাদেশের নাস্তানাবুদ করেছিলো, বাংলাদেশ পরাজয় বরণ করেছিলো ৭-০ গোলে। এবার ফিরতি লেগে বাংলাদেশের মাঠে লড়াইয়ে নামতে যাচ্ছে টিম অস্ট্রেলিয়া। তবে পুরোনো অতীত মনে না রেখে বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না সকারুজ কোচ গ্রাহাম আনোর্ল্ড। তিনি বলেন, “বাংলাদেশ এবার নিজের মাঠে খেলবে। এই বাংলাদেশকে হালকা করে দেখার কোনো সুযোগ নেই। অস্ট্রেলিয়া দলকে গরম আবহাওয়ার মধ্যে খেলতে হবে। আমরা জানি ঘরের মাঠে ওরা সম্পূর্ণ ভিন্ন দল। হ্যাঁ, এটা ঠিক নভেম্বরে এই বাংলাদেশকেই আমরা নিজেদের মাঠে ৭ গোলে হারিয়েছিলাম। কিন্তু সেটা অতীত। কাল সম্পূর্ণ নতুন একটা ম্যাচ।”

ইতিমধ্যেই পরবর্তী রাউন্ডে প্রায় কোয়ালিফাই করে ফেলেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে জয় পেলে তা পুরোপুরিভাবে নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে বাংলাদেশও অস্ট্রেলিয়া থেকে সবদিক দিয়ে অনেক পিছিয়ে আছে। তবে সেটি ম্যাচে কোনো প্রভাব ফেলবে বলে দাবি করেন অস্ট্রেলিয়ান কোচ। আগামীকাল অস্ট্রেলিয়া পূর্ণশক্তির দল নিয়ে বাংলাদেশের মোকাবেলা করবে-“ দুটি জাতীয় দলের মধ্যে ম্যাচ। অস্ট্রেলিয়া ফুটবল দল মাঠে নামবে দেশের হয়ে খেলতে। আমাদের প্রতিপক্ষে কে, কতটুকু শক্তিশালী বা কতটা দুর্বল, এসব নিয়ে ভাবার কিছু নেই। প্রত্যেক খেলোয়াড়ের বুকে অস্ট্রেলিয়া দলের চিহ্ন থাকবে, অনুপ্রেরণার জন্য অতটুকুই যথেষ্ট।”

বাংলাদেশকে সমীহ করলেও আগামীকালের ম্যাচ নিয়ে নিজেদের আত্মবিশ্বাস প্রকাশ করে অস্ট্রেলিয়ান কোচ। তার মতে পরিস্থিতি বাংলাদেশের অনুকূলে থাকলেও,সেটা অস্ট্রেলিয়ান ফুটবলারদের খেলায় কোনো প্রভাব ফেলবে না। তার মতে অস্ট্রেলিয়া দল এসব পরিবেশে খেলে অভ্যস্ত। তিনি বলেন, “বাংলাদেশ হয়তো নিজেদের মাঠে খেলবে। কন্ডিশন সম্পূর্ণ তাদের পক্ষে থাকবে। পক্ষে থাকবে দর্শকেরাও। কিন্তু অস্ট্রেলিয়া দল এমন বৈরী পরিবেশে খেলে অভ্যস্ত। এই দলটা চীনে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে খেলেছে ৮৫ হাজার দর্শকের সামনে। এমন অজস্র ম্যাচ আমার খেলোয়াড়েরা ভিন্ন ভিন্ন কন্ডিশনে খেলেছে, যেখানে পরিস্থিতি পুরোপুরি আমাদের বিপক্ষে ছিল। তাই এসবে আমরা অভ্যস্ত। আমাদের খেলায় এসব প্রভাব রাখবে না।”

ভিন্ন পরিবেশের কথা স্বীকার করেছেন অস্ট্রেলিয়া দলে খেলোয়াড় কাই রোলসও। বিশেষ করে বাংলাদেশের গরমের কথা তিনি সংবাদ সম্মেলনে তুলে ধরেন। কাই রোলস বলেন, “এখানে অনেক গরম। বাংলাদেশের সবকিছু অবশ্যই অস্ট্রেলিয়ার চেয়ে ভিন্ন। তবে বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচটার জন্য রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছি। বাংলাদেশ নিজেদের মাঠে খেলবে, প্রচুর দর্শক তাদের জন্য গলা ফাটাবে। আমি ম্যাচটার জন্য মুখিয়েই আছি।”

Previous articleঅস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই করতে চায় বাংলাদেশ
Next articleকেমন হতে পারে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একাদশ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here