সদ্যই ভারতের জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে ইগোর স্টিমাককে। ৫৬ বছর বয়সী এই ক্রোয়েশিয়ান ২০১৯ সালে ভারতের জাতীয় ফুটবল দলের দায়িত্ব নেন। ক্রমাগতভাবে৷ ব্যর্থ হওয়ায় তাকে দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হলে নিজের স্বপক্ষে যুক্তি দিতে বাংলাদেশের নামও টেনে এনেছেন এই কোচ।

উইকিপিডিয়ার সূত্র মতে, ভারতের কোচ থাকাকালীন ৫৩ ম্যাচের ১৯ টি জিতেছেন ইগোর। ড্র হয়েছে ১৪ ম্যাচ এবং পরাজিত হয়েছেন ২০ ম্যাচে। তার অধীনে ভারত দুটি সাফ, একটি ট্রাই নেশন কাপ ও একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ জিতেছে। কিন্তু আস্তে আস্তে ভারতের র‍্যাঙ্কিং নিচে নেমেছে, কেননা ধারবাহিক ছিলো না দলের পারফর্ম্যান্স। সর্বশেষ বিশ্বকাপ ২০২৬ এর বাছাইয়ে ‘এ’ গ্রুপে তৃতীয় হয়েছে তার দল। কাতার, কুয়েতের পাশাপাশি র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা আফগানিস্তানের সাথেও হারতে হয়েছে ভারতীয়দের। এতেই বিদায় ঘন্টা বেজেছে এই ক্রোয়েশিয়ানের।

বহিষ্কার হওয়ার পর ইগোর সংবাদ মাধ্যমে ভারতীয় ফুটবলকে কারারুদ্ধ বলেন। তিনি জানান,

‘তোমাদের ফুটবল (ভারতীয় ফুটবল) কারারুদ্ধ। জিনিসগুলির উন্নতি হতে কয়েক দশক সময় লাগবে, যা আমি ঘটতে দেখছি না।’

বহিস্কার হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে ভারতীয় ফুটবলের সমালোচনা করে নিজের হতাশা সংবাদ মাধ্যমে বলেন ইগোর স্টিমাক। ইএসপিএন ইন্ডিয়া এর সূত্র মতে, ভারতীয় দল নিয়ে প্রত্যাশার কথা বলা সময় স্পর্শকাতর হয়ে তিনি বাংলাদেশ ও মালদ্বীপকে টেনে আনেন। ভারতীয় ক্লাবগুলো যদি বাংলাদেশ ও মালদ্বীপের ক্লাবগুলোকে হারাতে না পারে, তাহলে আফগানিস্তানের কাছে ভারতের একটি ম্যাচ হারায় চমকে যাওয়ার কিছু নেই বলেই মনে করেন তিনি। তিনি বলেন,

‘এখানে চমকে যাবো কেন? আমাদের জাতীয় দলে বিদেশী খেলোয়াড় নেই, যা ক্লাবগুলোর আছে।’

বিশ্বকাপ বাছাই বাংলাদেশেরও ভালো যায় নি। ঘরের মাঠে কিছুটা প্রতিরোধ গড়লেও বিদেশে তাসের ঘরের মতো ভেঙ্গে পড়েছে ক্যাবরেরার শিষ্যরা। কিন্তু তার আগে ঘরের মাঠে আফগানিস্তানের সাথে শেষ দুই দেখায় ড্র করেছে জামাল ভূঁইয়ারা। সেখানে ভারতের কোচ বাংলাদেশ ও মালদ্বীপকে টেনে যেন নিজের পরাজয়ের জন্য একটি ঢাল বানিয়েছেন।

Previous articleআগামীকাল মাঠে গড়াচ্ছে বাফুফে অ-১৮ লিগ
Next articleকিংস ও আবাহনীর জয়ে শুরু অ-১৮ লিগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here