বাংলাদেশের ফুটবলে আসন্ন ২০২৪-২৫  মৌসুমে এর দলবদলের সময়সীমা বাড়ছে না। বাংলাদেশ ফুটবল ফেডারেশন গেল বৃহস্পতিবার দলবদলের সময়সীমাটা বাড়ানো যায় কিনা সেটা নিয়ে চিঠি দিয়েছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা কে। কিন্তু তারা জানিয়ে দিয়েছে দলবদলের সময়সীমা বাড়ানো যাবে না।

প্রতি মৌসুমে ফিফা ১৬ সপ্তাহের দলবদলের একটি সময়সীমা বেধে দেয়। বাংলাদেশের এই নতুন মৌসুমের দলবদলটা শুরু হয়েছিল ১ জুন।
আজ ১৪ আগস্ট, অর্থাৎ ১৯ আগস্টই শেষ করতে হবে আসন্ন মৌসুমের দলবদল। বাংলাদেশের ফুটবল ফেডারেশন চেয়েছিল মধ্যবর্তী দলবদলের জন্য বাকি যে সময়টুকু রয়েছে প্রায় সাড়ে চার সপ্তাহের মতো সেই সময়টা থেকে যদি দুই বা তিন সপ্তাহ শুরুর দলবদলের যুক্ত করা যায় তখন এই বদলে যাওয়া দেশের পরিস্থিতিতে ক্লাবগুলো কিছুটা সময় পেতো নিজেদেরকে গুছিয়ে নেয়ার। কিন্তু ফিফা নাকচ করেছে বাফুফে’র এই অনুরোধ।

দেশের ক্লাবগুলো পরিচালনা পর্ষদে সর্বশেষ সরকারের অনেক বড় নাম ছিলো যারা বর্তমানে পালিয়ে বেড়াচ্ছে। এমন অবস্থা আর্থিকভাবে হঠাৎ করে নিজেদের প্রস্তুত করতে হিমশিম খাচ্ছে ক্লাবগুলো। এছাড়া দলগুলো অংশগ্রহন না করলে সেই ফুটবলারদের কি হবে যারা শঙ্কায় থাকা ক্লাবগুলোর হয়ে রেজিস্ট্রেশন করেছিলেন সেটাও কিন্তু এখন এক বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

এছাড়াও আসলে কবে ঘরোয়া ফুটবল মৌসুমে টুর্নামেন্ট গুলো শুরু করা যাবে তাও এখন চিন্তার ভাজ ফেলছে ফেডারেশন কর্তাদের কপালে।পূর্বে পরিকল্পনা ছিল সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হতে মৌসুম। বাফুফে’র নতুন সংযোজন ‘চ্যালেঞ্জ কাপ‘ দিয়ে মাঠে গড়াবে খেলা। এক ম্যাচের এই টুর্নামেন্টে অংশ নেয়ার কথা দুই চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। এছাড়া সেপ্টেম্বরে ২০ তারিখের থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ২০২৪-২৫ মৌসুমটা শুরু করার আগে ১৭ সেপ্টেম্বর থেকে ফেডারেশন কাপটা শুরু করার পরিকল্পনা করেছিলো বাফুফে। লীগের মাঝখানে সুপার কাপ এবং লীগ শেষে  স্বাধীনতা কাপ আয়োজন করার রূপ রেখা ঠিক করা ছিলো।

Previous articleট্রফি ফিরিয়ে দেওয়ার আহ্বান নিয়ে একত্রিত আবাহনীর সাবেকরা!
Next articleনিজ দল নিয়ে আশাবাদী মারুফুল হক!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here