পূর্বের ভারত-পাকিস্তান লড়াইকে ছাপিয়ে গেছে বাংলাদেশ-ভারত লড়াই। বিগত কয়েক বছরে মাঠের লড়াই গিয়ে ঠেকেছে অস্তিত্ব, অহম এবং গৌরবের লড়াইয়ে। তাইতো খেলাধুলার জগতে বাংলাদেশ-ভারত মুখোমুখি দেখা মানেই ভিন্ন এক উত্তেজনা।

আজ সাফ অ-১৭ চ্যাম্পিয়নশীপে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত। বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে উদ্বোধন হবে সাফ অ-১৭ এর এবারের আসরের। ম্যাচটি অনুষ্ঠিত হবে ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে।

প্রতিপক্ষ হিসেবে ভারত অনেক শক্তিশালী দল। এই ভারতের কাছে পরাজিত হওয়ার কারণে অ-১৬ এর ট্রফি হাতছাড়া হয়েছিলো বাংলাদেশে। গতবারের অ-১৬ দলটি এখন অ-১৭ এর প্রতিনিধিত্ব করছে। তাই আজকের ম্যাচটি যেমন সম্মানের তেমন বদলা নেওয়ারও বটে।

প্রতিপক্ষ ভারত ছাড়াও টুর্ণামেন্টে বাংলাদেশের জন্য বড় বাধা ভুটানের আবহাওয়া। এই পরিবেশে গত কয়েকদিন আগে বড়রা খেলে গেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচু হওয়ার কারণে বাংলাদেশ জাতীয় দলকেও বেশ ভালোই ভুগিয়েছে ভুটানের পরিবেশ। এবার পরিবেশগত চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ অ-১৯ দল। বয়সে ছোট হওয়ার কারণে সেই চ্যালেঞ্জটা আরো বড় হয়ে দাঁড়াবে তাদের জন্য। তবে চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে পরিবেশের সাথে মানিয়ে নিয়ে নিজেদের সর্বোচ্চটা দিতে পারলে ভালো ফলাফল আসবে।

এছাড়া মাত্র দুইদিন আগে বাংলাদেশ থেকে ভুটানে এসে পৌঁছেছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেই হিসেবে খুব বেশী একটা সময় পায় নি বাংলাদেশ। তবে ম্যাচ এবং নিজের দলের খেলোয়াড়দের নিয়ে আশাবাদী হতে দেখা গিয়েছে দলের কোচ সাইফুল বারী টিটুকে। টুর্ণামেন্টে ভালো ফলাফল করে দেশবাসীকে জয়ের স্বাদ উপহার দিতে চায় বাংলাদেশ অ-১৭ ফুটবল দল।

Previous articleর‍্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here