বাংলাদেশের ফুটবলে আগমনের পর থেকেই নিজেদের দাপট দেখানো শুরু করেছে বসুন্ধরা কিংস। বাংলাদেশ প্রিমিয়ার লিগের টানা পাঁচটি শিরোপা জয় সে কথাই বলে। দল গঠন বড় অংকের অর্থ বিনিয়োগ, নিজেদের স্টেডিয়াম নির্মাণ, অধিক বেতনে মানসম্পন্ন বিদেশি খেলোয়াড় ও কোচ দলে নেওয়াসহ দেশের ক্লাব ফুটবলে পরিবর্তনের বার্তা দেয় কিংস। কিন্তু প্রতিটা পর্যায়ে পেশাদারিত্বের ছাপ রাখলেও এতদিন ছিল না খেলোয়াড় তুলে আনার কোন মাধ্যম। এবার সেদিকেও নজর দিয়েছে তারা।

বেশ কিছুদিন ধরেই নিজেদের অ-১৮ দল গঠন করে খেলোয়াড়দের নিয়মিত অনুশীলনে রাখে বসুন্ধরা কিংস। বাফুফের অ-১৮ লিগ এবং মূল দলের জন্য খেলোয়াড় তুলে আনার জন্যই এই প্রচেষ্টা ছিল তাদের। তবে ছিল না ক্ষুদে ফুটবলার তুলে আনার উদ্যোগ। এবার প্রতিভাবান ফুটবলারদের উঠে আসার সুযোগ তৈরি করে দিয়েছে তারা। প্রথমবারের মত যাত্রা শুরু করতে যাচ্ছে বসুন্ধরা কিংস একাডেমির। যেখানে প্রশিক্ষিত কোচ এবং স্টাফদের অধীনে ক্ষুদে ফুটবলারদের পেশাদার ফুটবলার হিসেবে গড়ে তোলা হবে। কিন্তু কিভাবে কিংসের একাডেমিতে ভর্তি হবে খেলোয়াড়রা?

৬-১১ বছর বয়সী ছেলে ও মেয়ে উভয়ের জন্যই থাকছে একাডেমিতে ভর্তির সুযোগ। ১১-১৫ ও ১৫-১৮ বছর বয়সী ছেলে ফুটবলারদের জন্য আছে আরও দুইটি বয়সভিত্তিক ক্যাটাগরি। এই তিন কাটাগরির শিশু-কিশোরদের বিভিন্ন ব্যাচে ভাগ করে অনুশীলন চলবে সপ্তাহে ৩ দিন করে। একাডেমিতে অনুশীলনের মূল পরিকল্পনা করবেন হেড কোচ ভ্যালেরিউ তিতা। আর তার এই পরিকল্পনা বাস্তবায়ন করতে একাডেমিতে নিয়োগ দেওয়া হবে প্রশিক্ষিত কোচ।

নিজেদের অর্থায়নে নির্মিত বসুন্ধরা কিংস অ্যারেনা ও অনুশীলন মাঠের সঙ্গে রয়েছে ৫টি টার্ফ। একাডেমি পরিচলায় যা ব্যবহার করবে কিংস কর্তৃপক্ষ। ভর্তি ফি ১০ হাজার টাকা এবং প্রতি মাসের বেতন ধরা হয়েছে ৬ হাজার টাকা। বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দাদের জন্য রয়েছে বিশেষ ছাড়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য সরাসরি বসুন্ধরা কিংসের অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

কিংস সভাপতি ইমরুল হাসান জানিয়েছেন, ক্লাব হাউজ নির্মাণ সম্পন্ন হলে আবাসিক একাডেমি চালু করা হবে। এমনকি বিদেশি নামকরা ক্লাবের একাডেমির সঙ্গে আলোচনা করে তাদের তত্ত্বাবধায়নে নিজেদের একাডেমির কার্যক্রম আরো উন্নত করার লক্ষ্য তাদের। একইসঙ্গে নারী কোচ ও ট্রেনার নিয়োগ দেওয়ার পর ১১-ঊর্ধ্ব মেয়েদের জন্যও একাডেমি চালু করার পরিকল্পনার কথা জানান তিনি। ভবিষ্যতে নিজেদের একাডেমি থেকে ক্লাব ও জাতীয় দলের জন্য মানসম্পন্ন খেলোয়াড় তুলে আনার লক্ষ্য নিয়ে যাত্রা শুরুর অপেক্ষায় বসুন্ধরা কিংস একাডেমি।

Previous articleভারতের জয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ
Next articleসোনালী অতীত ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদত্যাগ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here