ভারতের অন্যতম প্রাচীন ফুটবল টুর্নামেন্ট আইএফএ শিল্ডে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। আগামী ৯ থেকে ২১ নভেম্বর আয়োজিত হবে এবারের আইএফএ শিল্ড। যেখানে ৬ টি দল অংশ নেবে। এদের মধ্যে মোহামেডান ভারতের বাইরে একমাত্র বিদেশি দল। ইতিমধ্যে সম্মতি জানিয়ে চিঠি পাঠিয়েছে সাদাকালোরা।

১৮৯৩ সালে প্রথমবার মাঠে গড়ায় এই আসর। তবে কালের বিবর্তনে কিছুটা রং হারালেও আইএফএ শিল্ডের তাৎপর্য হারায়নি। তবে ভারতীয় ফুটবলের ব্যস্ত সূচির কারণে গত দুই বছর মাঠে গড়ায়নি এই আসর। এবার আবারো মাঠে ফিরছে আইএফএ শিল্ড। আর মর্যাদাপূর্ণ এই আসরে খেলতে যাচ্ছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

আইএফএ শিল্ডের আয়োজকরা খেলোয়াড় ও কর্মকর্তা সহ ২৪ সদস্যের দল পাঠাতে বলেছে। তবে মোহামেডান চাইছে সব মিলিয়ে ৩০ সদস্যের দল নিয়ে যেতে। এটা নিয়েই দুপক্ষের মধ্যে আলোচনা চলছে। এ বিষয়ে মোহামেডানের পরিচালক আবু হাসান প্রিন্স জানিয়েছেন, ‘আইএফএ শিল্ডে খেলার জন্য আমরা চিঠি দিয়ে সম্মতি জানিয়েছি। ওই সময় আমাদের এখানে খেলা নেই। তবে ৩০ সদস্যের দল ছাড়া খেলা কঠিন। এ নিয়ে কথা চলছে।’

এর আগে ১৯৯৫ সালে আইএফএ শিল্ডে খেলেছিল মোহামেডান, সেবার তারা ফাইনালে হেরে রানার্স আপ হয়। এছাড়া ২০১৪ সালেও আরেক বাংলাদেশি ক্লাব শেখ জামাল আইএফএ শিল্ডের রানার্স আপ হয়। এবার প্রায় ১০ বছর পর বাংলাদেশি কোন ক্লাব এই আসরে খেলবে। গত মৌসুমে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের তিন আসরেই রানার্স আপ হয় মোহামেডান। এবার সে সাফল্যকে ছাড়িয়ে যেতে চায় তারা। আর সে লক্ষ্যে আইএফএ শিল্ড থেকে ভালো একটা প্রস্তুতির লক্ষ্য তাদের। একইসঙ্গে লম্বা সময় পর দেশের বাইরের কোন টুর্নামেন্টে খেলতে যাচ্ছে তারা।

Previous articleবাংলাদেশ অ-১৭ দলের চূড়ান্ত তালিকায় আরহাম
Next articleসাফে নিজেদের সেরাটা দিতে চায় সাবিনারা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here