সাবিনাদের হাত ধরে সাফ নারী চ্যাম্পিয়নশীপের ট্রফি জিতেছিলো বাংলাদেশ। সেবার নেপালের মাটিতে অপরাজেয় চ্যাম্পিয়ন ছিলো সাবিনা-কৃষ্ণারা। তিনবছর পর আবারো নেপাল পাড়ি জমাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। এছাড়া আজ সাফের জন্য ২১ সদস্যের বাংলাদেশ নারী দল ঘোষণা করা হয়েছে।

সাফে বাংলাদেশের গ্রুপে আছে ভারত ও পাকিস্তান। তুলনামূলকভাবে ভারত শক্তিশালী দল তাই তো নিজেদের সামর্থ্যের দিকে বেশী নজর দিচ্ছেন বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের কোচ পিটার বাটলার। তিনি বলেন, “ফুটবলে অনেক পরিকল্পনা-কৌশল থাকে। কিক অফের পর বাস্তবায়নই আসল কথা। এজন্য প্লান এ – বি থাকতে হয়। অন্য দলের সাফল্য-ব্যর্থতা বিশ্লেষণের চেয়ে আমাদের সক্ষমতা প্রয়োগের দিকে বেশি লক্ষ্য থাকবে।”

প্রতি ম্যাচে ভালো করার লক্ষ্যে নেপাল যাচ্ছে বাংলাদেশ। নিজেদের প্রতিপক্ষ নিয়ে ওয়াকিবহালও আছে বাটলারের শিষ্যরা। তবে এবারের টুর্ণামেন্ট আগের চেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করছেন কোচ পিটার বাটলার। তিনি বলেন, “এবারের সাফটি বেশ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হবে। ভারতকে গতবার হারিয়েছিলাম। এবার তারা প্রস্তুতি নিয়েই আসবে। টুর্নামেন্টটি সহজ হবে না। আমরা ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাব।”

বাংলাদেশ নারী এর আগে শেষবার মাঠে নেমেছিলো এইবছরের জুলাইতে, এরপর আর কোনো ম্যাচ খেলা সুযোগ পায় নি সাবিনারা। মাঝে আড়াই মাসের গ্যাপ নিয়ে প্রায় বিনা প্রস্তুতিতে নেপাল যাচ্ছে বাংলাদেশ দল, যা তাদের ম্যাচে নেতিবাচক প্রভাব তৈরি করে পারে। এই নিয়ে কিছু আক্ষেপও করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুন। তিনি বলেন, “কিছু প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে ভালো হতো। এরপরও লক্ষ্য থাকবে নিজের সেরাটা দেয়ার।”

প্রস্তুতি না থাকলেও শিরোপা নিয়ে ঘরে ফিরতে চান বাংলাদেশ দলের আরেক খেলোয়াড় মারিয়া মান্ডা। ম্যাচে জয়ের জন্য দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন তিনি। মারিয়া বলেন, “আমরা দেশবাসীর কাছে দোয়া চাই। যেন শিরোপা নিয়ে পুনরায় দেশে ফিরতে পারি।”

অন্যদিকে আজ সাফের জন্য ২৩ সদস্যের মূল দল ঘোষণা করা হয়েছে। দলে জায়গা পাওয়া খেলোয়াড়েরা হলেন- রুপনা চাকমা, মাসুরা পারভীন, আফিদা খন্দকার, শিউলি আজিম, শামসুন্নাহার সিনিয়র, নীলুফা ইয়াসমিন নীলা, আইরিন খাতুন, কোহাতি কিসকু, মনিকা চাকমা, মারিয়া মান্দা, স্বপ্না রানী, মাতসুশিমা সুমাইয়া, সানজিদা আক্তার, মুনকি আক্তার, ঋতুপর্ণা চাকমা, শাহেদা আক্তার রিপা, সাবিনা খাতুন, তহুরা খাতুন, শামসুন্নাহার জুনিয়র, কৃষ্ণা রানী সরকার, মোসাম্মৎ ইয়ারজান, মিলি আক্তার, মোসাম্মৎ সাগরিকা।

Previous articleআইএফএ শিল্ডে খেলা চূড়ান্ত মোহামেডানের
Next articleনেপাল পৌঁছালো নারী দল; পেয়েছেন সুখবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here