এএফসি চ্যালেঞ্জ লিগের চ্যালেঞ্জ নিতে ভুটানে রয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ লেবানিজ চ্যাম্পিয়ন নেজমেহ এসসি। আন্তর্জাতিক মঞ্চে নিজেদের লক্ষ্য পূরণে শুরুটা ভালো করতে চায় ভ্যালেরিউ তিতা শিষ্যরা।

আজ রাত ৯ টায় ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে নেজমেহ এসসির মোকাবেলা করবে বসুন্ধরা কিংস। লেবানিজ ক্লাবটি কিংসের জন্য একদম অপরিচিত প্রতিপক্ষ। কারণ এর আগে তাদের সাথে কখনোই খেলা হয়নি। এমনকি দক্ষিণ এশিয়ার বাইরে শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এফসির বিপক্ষে খেলার অভিজ্ঞতা রয়েছে কিংসের। তাছাড়া নতুন কোচ ভ্যালেরিউ তিতার অধীনে কোন অফিসিয়াল ম্যাচ খেলা ছাড়াই মাঠে নামছে বসুন্ধরা। নিয়মিত অনুশীলন এবং দেশ ছাড়ার আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলে দলের জন্য সঠিক কম্বিনেশন খুঁজে নেওয়ার চেষ্টা করেছেন কিংসের নতুন হেডমাস্টার।

এই ম্যাচে বসুন্ধরা কিংসের একাদশ নিয়ে বেশ আলোচনা হচ্ছে। গোলবার সামলানোর দায়িত্বে আবারো ফিরতে পারেন অভিজ্ঞ আনিসুর রহমান জিকো। গত বছর মদ কান্ডে শাস্তি পাওয়ার পর একাদশে জায়গা হারান তিনি। রক্ষণে ফর্টিস থেকে লোনে আসা জাসুর জুমায়েভ ও তপু বর্মন, রাইট ব্যাক পজিশনে নাইজেরিয়ান ইসাইয়া এজে আর লেফট ব্যাক পজিশনে সাদ উদ্দিনের খেলার সম্ভাবনাই বেশি।

মিডফিল্ডে আইভোরিয়ান চার্লস দিদিয়ের ও ব্রাজিলিয়ান জোনাথন ফার্নান্দেজ এবং তাদের সঙ্গে অ্যাটাকিং মিডফিল্ডে খেলতে পারেন ফর্টিস থেকে আসা ইউক্রেনিয়ান ভ্যালেরি গ্রিশিন। আর আক্রমণভাগে ফয়সাল আহমেদ ফাহিম ও রাকিব হোসেন এবং ফর্টিস থেকে লোনে আসা গাম্বিয়ান ওমর সার একাদশে সুযোগ পেতে পারেন।

এদিকে বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ নেজমেহ এএসসি নামেভারে বেশ শক্তিশালী একটি দল। লেবানিজ প্রিমিয়ার লিগের ৯টি শিরোপা জয় করেছে তারা। এছাড়া ঘরোয়া ফুটবলে আরো বেশ কিছু শিরোপা রয়েছে তাদের। ২০০৫ এএফসি কাপে রানার্স আপ হয় নেজমেহ। তবে লেবাননের সাম্প্রতিক পরিস্থিতিতে মাসখানেক ধরেই খেলা ও অনুশীলনের বাইরে রয়েছে তারা এএফসি চ্যালেঞ্জ লিগের জন্য সপ্তাহখানেক আগে প্রস্তুতি শুরু করে ক্লাবটি। ক্লাবটিতে রয়েছেন লেবানন জাতীয় দলের ৮ ফুটবলার। তাদের সঙ্গে রয়েছেন ঘানার ৩ ফুটবলার। সাধারণত স্কিল নির্ভর ও গতিময় ফুটবল খেলে থাকে দলটি। তাই বসুন্ধরা কিংসের জন্য বেশ কঠিন চ্যালেঞ্জ নিয়েই অপেক্ষা করছে লেবাননের চ্যাম্পিয়ন ক্লাবটি।

এদিকে চার বার এএফসি কাপে অংশ নিয়েও গ্রুপ পর্ব পেরোতে পারেনি বসুন্ধরা কিংস। প্রথম আসর করোনায় বাতিল হয়ে যাওয়া আর পরের তিন আসরে রানার্স আপ হয়ে নক আউট পর্বে খেলা হয়নি। তাই এবার চ্যালেঞ্জ লিগের গ্রুপ পর্ব পেরিয়ে পরবর্তী পর্বে খেলার প্রাথমিক লক্ষ্য নিয়ে ভুটান যাত্রা করেছে টানা পাঁচ বারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। নতুন কোচের অধীনে সে লক্ষ্য পূরণে প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে আত্ববিশ্বাস বাড়াতে চায় কিংস। এবার দেখার বিষয় মাঠের খেলায় কেমন করে বাংলাদেশ চ্যাম্পিয়নরা।

Previous articleম্যাকাওকে বিধ্বস্ত করলো বাংলার যুবারা!
Next articleসালাউদ্দিন আধিপত্যের আনুষ্ঠানিক সমাপ্তি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here