সম্পন্ন হয়েছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের ২০২৪-২৫ মৌসুমের দলবদল। দেশের চলমান পরিস্থিতিটে এবারের দলবদলে তেমন একটা উত্তাপ ছিল না। বরাবরের মতো বিদেশি খেলোয়াড়দের নিয়েও আলোচনা হয়েছে কম। অনেক ক্লাবই ছয় বিদেশির কোটা পূরণ করেনি। তারপরও বাংলাদেশের ক্লাবগুলোতে বেশ কয়েকজন নতুন বিদেশি খেলোয়াড় যুক্ত হয়েছেন। অনেক পুরোনো বিদেশিরাও থেকে গিয়েছেন।

টানা পাঁচবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসে যুক্ত হয়েছেন নতুন দুই বিদেশি। ফরাসি স্ট্রাইকার জারেদ খাসা এবং নাইজেরিয়ান ডিফেন্ডার ইসাইয়া এজে কিংসের নতুন সংযোজন। এছাড়া আগের দুই ব্রাজিলিয়ান রবসন রবিনহো ও মিগুয়েল দামাসেনার সঙ্গে পুরোনো সেনানী জোনাথন ফার্নান্দেজকে দলে ফিরিয়েছে তারা। চলতি দলবদলে এই পাঁচ বিদেশিকেই রেজিস্ট্রেশন করেছে বসুন্ধরা কিংস।

গত মৌসুমের তিন প্রতিযোগিতায় রানার্স আপ হওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব পুরোনোদের উপর আস্থা রেখেছেন। সুলেমান দিয়াবাতে, সানডে ইমানুয়েল, মুজাফফর মুজাফফারভ ও ইমানুয়েল টনি এবারও থাকছেন। তাদের সঙ্গে আবারো ফিরেছেন বুরকিনা ফাসোর ডিফেন্ডার মাউনজির কুলদিয়াতি। এছাড়া গত মৌসুমে রহমতগঞ্জে খেলা ঘানার স্ট্রাইকার আর্নেস্ট বোয়টেং এবারের মৌসুমে সাদা-কালো জার্সিতে খেলবেন।

ফর্টিস এফসিও তাদের পুরোনো বিদেশিদের উপর আস্থা রেখেছে। দুই গাম্বিয়ান ফরোয়ার্ড পা ওমর বাবু ও ওমর সারের সঙ্গে ইউক্রেনিয়ান মিডফিল্ডার ভ্যালেরি গ্রিশিন এবং উজবেক ডিফেন্ডার জাসুর জুমায়েভ এবারও থাকছেন। তাদের সঙ্গে নতুন করে যুক্ত হয়েছেন গাম্বিয়ান ডিফেন্ডার ইসা জাল্লো। গত মৌসুমে দ্বিতীয় লেগে ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলেছিলেন তিনি।

এবারের মৌসুমে মাত্র ২ জন বিদেশি রেজিস্ট্রেশন করেছে বাংলাদেশ পুলিশ এফসি। দুইজনই লাতিন আমেরিকার দেশ প্যারাগুয়ের। পুলিশের রক্ষণ সামলাবেন আলেকজান্ডার মোরেনো এবং আক্রমণভাগে যুক্ত হয়েছেন কুইন্টানা মার্টিনেজ।

জায়ান্ট কিলার হিসেবে পরিচিত রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি তাদের গত মৌসুমে খেলা ২ বিদেশিকে ধরে রেখেছে। উজবেক ডিফেন্ডার ইস্কান্দার সিদ্দিকজনভ এবং মিশরীয় মিডফিল্ডার মোস্তফা খারাবা এবারও থাকছেন। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন নতুন ৩ জন ঘানাইয়ান ফুটবলার। দুই ফরোয়ার্ড স্যামুয়েল বোয়টেং ও ফেলিক্স তাত্তেহ এবং মিডফিল্ডার মামুদ ওসিয়ে নতুন আর পুরান ঢাকার ক্লাবটিতে খেলবেন।

আবারো বাংলাদেশ প্রিমিয়ার লিগে ফেরা ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব ৫ বিদেশি রেজিস্ট্রেশন করেছে। রক্ষণের সুরক্ষায় দলটিতে যোগ দিচ্ছেন উজবেক সলিবেক কারিমভ এবং নাইজেরিয়ান সেগান ওদুদুয়া। মিডফিল্ডে দুই উজবেক এভগেনিয়া কচনেভ ও সারদর জাকমনোভ খেলবেন দলটিতে। আর আক্রমণভাগে দলটিতে খেলবেন আরেক উজবেক আকোবির তুরায়েভ।

Previous articleঅধিনায়কের ভুলে যুবাদের হার; হওয়া হলো না গ্রুপ চ্যাম্পিয়ন!
Next articleদল পেলেন না অধিনায়ক জামাল ভূঁইয়া!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here